ঢাকা, শুক্রবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জুন ২০২৪, ২৯ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

টিকা নিয়ে শঙ্কা, হাজারো প্রশ্ন মনে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
টিকা নিয়ে শঙ্কা, হাজারো প্রশ্ন মনে!

বিশ্বে বিভিন্ন সময়ে মহামারি ঠেকাতে রোগ প্রতিষেধক টিকা তৈরি ও প্রয়োগ করে কোটি কোটি মানুষের জীবনরক্ষা করা সম্ভব হয়েছে। মহামারি কোভিড-১৯ নিয়ন্ত্রণে ভারতে সিরাম ইনস্টিটিউটের তৈরি করোনার টিকা বাংলাদেশে বুধবার (২৭-জানুয়ারি) থেকে দেওয়া শুরু হয়েছে।

 

করোনার টিকা নিয়ে আমাদের মনে আজ অজস্র প্রশ্ন, আসুন উত্তর খোঁজার চেষ্টা করি: 

যে ভাইরাসের কারণে সংক্রমণের মাধ্যমে রোগটি হয়, টিকার মাধ্যমে পরবর্তী সময়ে ওই ভাইরাসের আক্রমণ শনাক্ত করতে সাহায্য করে এবং সেটির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

যেখানে সাধারণ ওষুধ রোগের প্রতিকার করে বা সারিয়ে তোলে, টিকা সেখানে ওই রোগটিকেই প্রতিরোধ করে।  

এই টিকা দেওয়া হলে মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা অ্যান্টিবডি তৈরি করতে শুরু করে এবং যে কোনো রকম করোনা ভাইরাস দেহে ঢুকলে তাকে আক্রমণ করতে শিখে যায়।

সিরাম ইনস্টিটিউটের তৈরি এই টিকা প্রথম ডোজ দেওয়ার চার থেকে ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজটি দেওয়া হয় এবং এটি ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।

আন্তর্জাতিক ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাটি প্রথমে আধা ডোজ এবং পরে পুরো ডোজ দেওয়া হলে তার কার্যকারিতা ৯০ শতাংশ পর্যন্ত হয়।

কেউ টিকা নিতে চাইলে এলার্জি, তীব্র জ্বরসহ অসুস্থতা, ক্যান্সারের চিকিৎসা চলাসহ কোনো সমস্যা থাকলে টিকা নেওয়ার আগেই চিকিৎসককে জানাতে হবে।  

টিকা নিতে হলে প্রথমেই নিবন্ধন করতে হবে। এজন্য 'সুরক্ষা' নামে স্মার্টফোনের জন্য অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করেছে কর্তৃপক্ষ।

সেখানে প্রথমে নিজের পেশার ধরণ, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে।

বাংলা ও ইংরেজি, উভয় ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পূরণ করা যাবে। ওয়েব অ্যাপলিকেশনে নিবন্ধন করতে হলে তাদের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।

নিবন্ধন করার সময় তার নাম, বয়স, পেশা, এনআইডি নম্বর, ঠিকানা (সিটি কর্পোরেশন/পৌরসভার ওয়ার্ড), যে কেন্দ্রে টিকা নিতে আগ্রহী- সেই কেন্দ্র নির্ধারণ করে দিতে হবে।
স্মার্ট মোবাইল ফোনে ডাউনলোডের পর ফোন নম্বর ও এনআইডি নম্বর দিয়ে ব্যবহারকারীরা অ্যাপে নিজেরা নিবন্ধন করবেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সারা বিশ্বের মানুষকে কোভিড-১৯ এর টিকা দেওয়া এবং এর মাধ্যমে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে যেতে কয়েক মাস এমনকি বছরও লেগে যেতে পারে। বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায়, এখন পর্যন্ত বিশ্বের কোথাও টিকা নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করা হয়নি। কোন ধরনের স্বাস্থ্য সমস্যা না থাকলে সবাইকেই এই টিকা নিতে উৎসাহিত করা হচ্ছে।

টিকার কারণে খুব বেশি অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা কম তবে অনেকের মধ্যে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেমন, হাতে ব্যথা, দুর্বলতা বা হালকা জ্বর।  

তবে একবার কোভিড আক্রান্ত হওয়ার পর টিকা নিতে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। করোনার টিকা নেওয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলার কথাই বার বার করে বলে দিচ্ছেন বিশেষজ্ঞরা।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।