ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

লাইফস্টাইল

কুমড়া-ডালের বড়ি তৈরি বাড়িতেই!  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
কুমড়া-ডালের বড়ি তৈরি বাড়িতেই!  

গ্রামে গ্রামে বড়ি তৈরির প্রস্তুতি দেখা যায় শীত মৌসুমের আরও দু’তিন মাস আগে থেকে। বড়ি প্রস্তুতের জন্যই অনেকে বাড়িতে চাল কুমড়ার চারা লাগান।

উৎপাদিত চাল কুমড়া সংরক্ষণ করে শীতের কোনো এক সুবিধাজনক সময়ে বাজার থেকে কলাইয়ের ডাল সংগ্রহ করে গ্রামীণ নারীরা লেগে যান বড়ি প্রস্তুতের কাজে। এ যেন এক উৎসব।  
তৈরি করা বড়ি সংরক্ষণ করে রাখা যায় বছরজুড়ে। সারা বছরই বিভিন্ন তরকারির সঙ্গে রান্না করে খাওয়া যায় এটি।

এখন শীত মৌসুম। বড়ি তৈরির অন্যতম সময়। আগে পাটায় ডাল পিষতে সময় আর কষ্ট হতো অনেক। আর বর্তমানে মেশিনের মাধ্যমে ডাল পিষে অতি সহজে এই কাজটি করা যায়। ডালের সঙ্গে কুমড়া, কালোজিরা আর বিভিন্ন প্রকারের মসলা মিশিয়ে শৈল্পিক হাতে তৈরি হয় মজাদার এই কুমড়াবড়ি।  

শীতে এই শহরের বাড়িতেও অল্প কিছু বড়ি তৈরি করে নিতে পারেন। বড়ি তৈরির রেসিপি: 
 

উপকরণ
মাসকলাইয়ের ডাল ১ কাপ, চালকুমড়া একটার অর্ধেক, পাঁচফোড়নের গুঁড়া আধা চা চামচ ও কালোজিরা সামান্য।

পদ্ধতি 
প্রথমে মাসকলাইয়ের ডাল সারারাত ভিজিয়ে রাখুন। সকালে চালকুমড়া মিহি করে গ্রেট করে নিন। তারপর ভালো করে ধুয়ে কস বরে করে নিন। ভেজানো ডাল পরিষ্কার করে ধুয়ে নিন।  

ডাল পাটায় বেটে বা ব্লেন্ড করে নিন। একটা বড় পাত্রে বাটা ডাল ও চালকুমড়া অল্প অল্প করে ভালোভাবে মিশিয়ে মেখে নিতে হবে। ডাল মাখাতে মাখাতে একটা ফ্লাপি ভাব আসবে।  তারপর ছাদে পরিষ্কার পাতলা কাপড় পেতে ছোট ছোট করে বড়ি দিতে হবে। দু’দিন ভালোভাবে রোদ লাগলেই শুকিয়ে হয়ে যাবে বড়ি।

এবার এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। পছন্দমতো মাছ বা সবজির সঙ্গে বছরজুড়েই খেতে পারবেন পছন্দের কুমড়া-ডালের বড়ি।  

 

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa