ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

পোশাকই বলে দেবে কেমন খাবার খেতে পছন্দ করেন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
পোশাকই বলে দেবে কেমন খাবার খেতে পছন্দ করেন! 

সব সময় বরা হয় পোশাক পরা-খাবার খাওয়া এসব সবাই নিজের পছন্দমতোই করে থাকে। স্থান, আবহাওয়া, আর্থিক অবস্থার ওপরও নির্ভর করে।

পোশাক দেখে একজন মানুষের রুচি, ব্যক্তিত্ব ও সামাজিক অবস্থান অনেকটাই বোঝা যায়।  

কিন্তু পোশাকের সঙ্গে খাবারের কোনো সম্পর্ক থাকতে পারে, এটা তো কখনো জানা হয়নি।  না জানলে জেনে নিন। কারণ, ব্যক্তি কেমন খাবার পছন্দ করেন বলে দেয় তার পোশাক।  
ক্যাজুয়াল পোশাক যারা পরেন, তারা  অস্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন। সম্প্রতি চীনের সাংহাইয়ের এশিয়া ইউরোপ বিজনেস বিশ্ববিদ্যালয়ের চালানো এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে।  

মার্কেটিংয়ের অধ্যাপক জিহুয়া ওয়াংয়ের নেতৃতে এই সমীক্ষায় ২৭৭ জন ছাত্রছাত্রীকে বেছে নেওয়া হয়। অংশ নেওয়া ছাত্রছাত্রীদের দুই ভাগে রাখা হয়। যাদের একদল পরেন বিজনেস স্যুট বা জিন্স, অন্যদল পরে রয়েছেন ক্যাজুয়াল পোশাক।
পরীক্ষার করে দেখার জন্য, বিকেলের  নাস্তায় পরিবেশন করা হয় পটেটো চিপস আর চেরি টমেটো। উদ্দেশ্য ছিল কোন দল স্বাস্থ্যকর খাবার বেছে নিচ্ছে, সেটি খতিয়ে দেখা।  

দেখা যায়, যারা ফরমাল পোশাক পরেন তাদের মধ্যে অর্ধেক কিছুই খেতে চাননি। যারা জিন্স পরে ছিলেন, তাদের মধ্যে ৪০ শতাংশ দুই ধরনের খাবারই খেয়েছেন। আর যারা ক্যাজুয়াল পোশাক পরে ছিলেন, সবারই মানসিকতা ছিল পটেটো চিপস খাওয়ার দিকে।  

ফরমাল পোশাক পরতে যারা পছন্দ করেন তাদের খাবার খাওয়াসহ পুরো জীবনযাপনেই শৃঙ্খলার ছাপ পাওয়া যায়। তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও দেখা যায়।  

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa