ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

বাংলাদেশে সমুদ্র দূষণরোধে পরিচ্ছন্নতা কার্যক্রমের ১০ বছর 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
বাংলাদেশে সমুদ্র দূষণরোধে পরিচ্ছন্নতা কার্যক্রমের ১০ বছর 

কোকা-কোলা বাংলাদেশ এবং ’ওশান কনজারভেন্সি’র দেশীয় সমন্বয়ক কেওক্রাডং বাংলাদেশ সফলভাবে দেশের একমাত্র কোরাল দ্বীপ সেন্টমার্টিনসে ১০ম বারের মতো আয়োজিত আন্তর্জাতিক সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা অভিযান ও গণ-সচেতনতা কার্যক্রম সম্পন্ন করেছে।  

এই ১০ বছরে চার হাজার ৫০০ জনেরও বেশি স্বেচ্ছাসেবী সেন্টমার্টিন সমুদ্র সৈকত থেকে প্রায় ১২ হাজার কেজি সামুদ্রিক আবর্জনা অপসারণ করেছে।


 ২০১১ সাল থেকে ‘বর্জ্য মুক্ত বিশ্ব’ গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশে এই কার্যক্রমটি স্থানীয় লোকজন, শিক্ষার্থী ও পর্যটকদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।  

চলমান করোনা মহামারি সত্ত্বেও নানান শ্রেণী-পেশার অন্তত ৫২০ জন স্বেচ্ছাসেবী এবছরের পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিয়ে প্রায় ৮৭০ কিলোগ্রাম সামুদ্রিক আবর্জনা সংগ্রহ করেন।  
প্রসঙ্গে কোকা-কোলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অজয় বাতিজা বলেন, সমুদ্র সৈকতকে প্লাস্টিকের আবর্জনামুক্ত রাখতে কেওক্রাডংয়ের নিরন্তর প্রচেষ্টাকে আমরা সাধুবাদ জানাই। সমুদ্র তীর থেকে অবাঞ্ছিত আবর্জনা অপসারণ কেবল এখানকার পরিবেশেরই উপকার করছে না, পাশাপাশি সারা দেশের অন্যান্য মানুষদেরকেও এ কাজে উদ্বুদ্ধ করবে বলে আশা করি।

বাংলাদেশ সময় ১৪১৪ ঘন্টা, ডিসেম্বর ২৬, ২০২০ 
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa