ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

জঙ্গলের সব গাছ পাথরের! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
জঙ্গলের সব গাছ পাথরের! 

পাথরেও ফুল ফোটানো যায় যদি ভালোবাসা থাকে। তার মানে হচ্ছে এজন্য প্রথমে পাথরের গাছ প্রয়োজন।

এরপর প্রেমিক তার ভালোবাসার পরিচর্যা করে ফুল ফোটানোর চেষ্টা করবেন।  পাথরের গাছের খবর দিচ্ছি, এবার ফুল যদি ফোটাতে চান, তবে জেনে নিন কোথায় আছে সেই পাথরের গাছ। অনেকেরই যেতে ইচ্ছা করছে? কোনো সমস্যা নেই। একটা দু’টা গাছ না, পুরো জঙ্গলের সব গাছ-ই পাথরের! 

আসুন জানি সেই রহস্যময় পাথর গাছের জঙ্গলের কথা: 

চীনের ইউনান প্রদেশের পাঁচশো বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই প্রস্তর অরণ্য। দূর থেকে দেখলে মনে হবে ঘন বন। তবে এ বনের রং কিন্তু সবুজ নয় কালো। জঙ্গলের পাথর গাছগুলো আবার ডালপালাও ছড়িয়ে রয়েছে দেখতে গাছের মতোই মাটি ভেদ করে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে সারি সারি পাথর।   

চুনাপাথরের গাছগুলোর সঙ্গে এই জঙ্গলে জলপ্রপাত, দুটি বিশাল হ্রদ, প্রাকৃতিক গুহাও রয়েছে। ২৭ কোটি বছরেরও বেশি প্রাচীন বলে জানা গেছে এই পাথর বনের বয়স। বিস্ময়কর অরণ্যের সৃষ্টি নিয়ে একাধিক মতবাদ রয়েছে, আদি বাসিন্দাদের অশিমা নামে এক তরুণীর ভালোবাসা নাকি পরিণতি পায়নি। কালো জাদু দিয়ে তাকে পাথর করে দেওয়া হয়েছিল। সেই দুঃখেই বাকি সব গাছ পাথর হয়ে যায়।

তবে ভূবিজ্ঞানীদের মতে, গভীর জলাশয় ছিল এখানে। জলাশয়ের নীচে নিমজ্জিত ছিল এই পাথরগুলো। এক সময় পানির স্তর নামতে শুরু করলে জঙ্গলের মতো পাথরগুলো মাথাচাড়া দিয়ে ওঠে।  

বাংলাদেশ সময় ১৪০৩ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০২০ 
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa