ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

বয়স্কদের সঙ্গেও করুন ভিডিও চ্যাট

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
বয়স্কদের সঙ্গেও করুন ভিডিও চ্যাট

প্রযুক্তির এই যুগে আমরা অনেক কিছুই পাচ্ছি। যার মধ্যে বাড়তি পাওয়া দূরে থাকলেও প্রিয়জনকে একটু দেখে নেওয়ার সুযোগ।

বেশিরভাগ সময় এই দেখাদেখি তরুণ-তরুণীদের মধ্যেই সীমাবদ্ধ থাকে। কিন্তু জানেন কি, বাড়ির  বয়স্কদের অবসাদ কাটিয়ে দেয় দূরে থাকা প্রিয়জনের সঙ্গে ভিডিও চ্যাট।  
এক গবেষণায় জানা গেছে ,ফেসবুক মেসেঞ্জার হোক বা হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং বয়স্কদের অবসাদ কমিয়ে দিতে পারে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অর্গান হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভর্সিটির অধ্যাপক অ্যালান টিও বলেন, এই ভিডিও চ্যাট বৃদ্ধ ও প্রাপ্তবয়স্কদের বিষণ্নতা কমিয়ে দেয়। গবেষকরা দুই বছর ধরে ১ হাজার ৪২৪ জনকে নিয়ে সমীক্ষা চালিয়ে দেখেছেন বিষণ্নতা দূর করতে সক্ষম ভিডিও চ্যাট।

বাড়ির বয়স্করা অনেকেই নিঃসঙ্গ থাকেন। জীবনের তাগিদে ছেলে-মেয়েরা তাদের পরিবার নিয়ে দূরে থাকেন।  যার জন্য বয়স্করা একাকীত্বে ভোগেন। তাদের পেয়ে বসে হতাশা বা অবসাদ, এই পর্যায়ে এসে শুধু মৃত্যুর জন্য অপেক্ষা ছাড়া যেন কিছুই করার নেই তার। নিজেকে অনেকেই অবহেলিত ও অপ্রয়োজনীয় ভাবতে শুরু করেন। সন্তানদের প্রতিও দেখা দিতে পারে অভিমান। কিন্তু এই সবই ঠিক করে নেওয়া যায় শুধু মাঝে মাঝে ভিডিও চ্যাট করে। এতে করে বয়স্কদের মনও ভালো থাকে, খুব কাছ থেকে ছুঁয়ে দেখা গেলেও প্রিয়জনের হাসি মুখ, কথা বলা দেখেও স্বস্তি পান তারা।  

যাদের বয়স্ক বাবা-মা দূরে থাকে তাদের জন্য সাধ্যের মধ্যে স্মার্টফোন বা একটা ল্যাপটপের ব্যবস্থা করে দিতে হবে। আর এগুলোর ব্যবহারও শিখিয়ে দিন, দিনের একটা সময় তাদের সঙ্গে ভিডিও কলে কথা বলুন, দেখবেন নিজেদেরও ভালো লাগবে, বাবা-মায়েরাও ভালো থাকবেন।  

বাংলাদেশ সময় ১০৫৫ ঘন্টা, ডিসেম্বর ২৪, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa