ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

বড়দিনে অ্যানি আইরিনের রেসিপিতে তৈরি করুন জাপানিজ চিজ কেক  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
বড়দিনে অ্যানি আইরিনের রেসিপিতে তৈরি করুন জাপানিজ চিজ কেক   

বড়দিনে খুব সহজে ঘরেই তৈরি করতে পারেন জাপানিজ কটন চিজ কেক। আপনাদের জন্য মজার এই কেকটির রেসিপি দিয়েছেন জনপ্রিয় কেক হাউস আইরিন কুকিং স্টুডিও অ্যান্ড বেক’র কর্ণধার অ্যানি আইরিন।

 

জাপানিজ কটন চিজ কেক, এই কেকটি এতোই নরম যে মুখে দিলেই মিশে যায়। যারা ক্রিম ছাড়া কেক পছন্দ করেন তাদের জন্য পারফেক্ট একটি কেক। যেভাবে তৈরি করবেন:

উপকরণ 
(স্টেপ – ১)

ক্রিম চিজ  - ১ কাপ
বাটার - ৩ টেবিল চামচ 
চিনি - ৪ টেবিল চামচ
দুধ -  আধা কাপ
ডিমের কুসুম - ৪ টি 
ভ্যানিলা অ্যাসেন্স - ১ চা চামচ।  

(স্টেপ – ২)
ময়দা  - আধা কাপ
কর্নফ্লাওয়ার - দেড় টেবিল চামচ 
 
(স্টেপ – ৩)
ডিমের সাদা অংশ - ৪ টি 
চিনি  - আধা কাপ
   
যেভাবে করবেন
প্রথমে স্টেপ ১ এর সব উপকরণ একসঙ্গে একটি পাত্রে নিয়ে ৫ মিনিট খুব ভালোভাবে বিট করে নিন। এই মিশ্রণের সঙ্গে একটি একটি করে ডিমের কুসুম দিয়ে মিশিয়ে নিন।  এবার ( স্টেপ ২ -এর ) ময়দা ও কর্নফ্লাওয়ার চালনি দিয়ে চেলে মিশ্রণে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।  

এখন অন্য একটি বাটিতে ৪ টি ডিমের সাদা অংশ নিয়ে হ্যান্ড বিটার বা ইলেকট্রিক বিটার দিয়ে বিট করবেন ও চিনি দিয়ে দিন। খেয়াল রাখবেন সব চিনি একসঙ্গে দেবেন না, তাতে ডিমের ফোম না হয়ে পাতলা হয়ে যাবে। ডিমের ফোম তৈরি হয়ে গেলে ওপরের মিশ্রণটি আলতোভাবে ডিমের ফোমের সঙ্গে মিশিয়ে নিবেন।  

এবার সাত ইঞ্চি একটি মোল্ডে বেকিং পেপার দিয়ে তাতে একটু ওপর থেকে মিশ্রণ মোল্ডে ঢেলে নিন।  নয় ইঞ্চি একটি মোল্ডে গরম পানি দিয়ে তাতে কেকের মোল্ডটি বসিয়ে দিন। এবার ওভেনে ১৫০ ডিগ্রিতে (ওপর নিচ দু’দিকেই হিট থাকবে) ৫০মিনিট বেক করুন।  কেক বের করে দেখে নিন, হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন মজাদার চিজ কেক।  

বাংলাদেশ সময় ১৬৫৬ ঘন্টা, ডিসেম্বর ২১, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa