ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

লাইফস্টাইল

যেভাবে বানাবেন ঘরোয়া ফেসওয়াশ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
যেভাবে বানাবেন ঘরোয়া ফেসওয়াশ

শীতের মধ্যে ত্বক সুন্দর রাখা বড় চ্যালেঞ্জ। শীতের রুক্ষতায় ত্বক কোমলতা হারিয়ে শুষ্ক, আর উজ্জ্বলতা হারিয়ে মলিন হয়ে আছে, ঠিক গাছের শুকনো পাতার মতো।

 এদিকে বাজারের কেনা পণ্য ত্বকে মেখে অনেকেরই ভালোর চেয়ে ক্ষতিও হয়ে যায়।  

বিশেষ করে ত্বকের জন্য ফেসওয়াশ খুব গুরুত্বপূর্ণ। কারণ সারাদিনে ত্বকের ওপর যে ধুলা-ময়লার অত্যাচার যায়, সেই ময়লা দূর করার দায়িত্ব ফেসওয়াশের।  
ত্বক পরিষ্কার রাখতে ও উজ্জ্বলতা বাড়াতে ঘরেই তৈরি করে নিতে পারেন আপনার পছন্দের ফেসওয়াশ। জেনে নিন কীভাবে তৈরি করবেন: 

একটি বাটিতে আধা কাপ ওটস, আধা কাপ বেসন, ২চা  চামচ বাদাম তেল, ১০ ফোঁটা ল্যাভেন্ডার তেল ও ১ চা চামচ হলুদ গুঁড়া নিন।  এবার সব উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। কাচের জারে সংরক্ষণ করুন। এক চা চামচ মিশ্রণ নিয়ে সামান্য পানি দিয়ে পেস্ট করে মুখে মাখুন। এরপর এক মিনিট ধরে ম্যাসাজ করে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।  

আপনার নিজের তৈরি ফেসওয়াশ নিরাপদ ও কার্যকর। কারণ ওটস এটি প্রাকৃতিক স্ক্রাবার এটি ত্বককে পরিষ্কার, মসৃণ করতে এবং ময়েশ্চারাইজ করতে পারে। হলুদ অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ব্যকটেরিয়াল, হাজার বছর ধরে রূপচর্চায় হলুদ ব্যবহার হয়ে আসছে। এছাড়া ল্যাভেন্ডার ও বাদামতেল স্কিনকেয়ারের জন্য চমৎকার উপাদান। জানেন তো, ত্বক উজ্জ্বল রাখতে বেসনের জুড়ি নেই।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa