ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

লাইফস্টাইল

এবারের শীতে পশমিনাকে টেক্কা দিচ্ছে দেশি খেশ-খাদি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এবারের শীতে পশমিনাকে টেক্কা দিচ্ছে দেশি খেশ-খাদি

আমাদের দেশে শীতকাল মানেই গ্রামের মেঠোপথ ধরে যতদুর চোখ যায় সবুজ ধানের মাঠ কুয়াশায় ঢাকা। খেজুরের রসের হাড়ি,ধোঁয়া ওঠা উনুন আর পিঠাপুলি।

শহরেও দেখা মেলে কুয়াশা আর ব্যস্ত জীবনযাত্রায় শীতের আমেজ।

শহর হোক কিংবা গ্রাম শীতে পোশাকের উষ্ণতার পরশ সবাই খুঁজে বেড়ান। শাল বা চাদর শীতকালের অংশ বলা যেতে পারে। কেননা এটি যেমন উষ্ণতা দেয়, তেমন এটির ব্যবহার করাও সহজ এবং যেকোনো বয়স,পোশাকের সঙ্গে মানানসই। একটি সময় ছিল যখন বিদেশি শাল, বিশেষ করে কাশ্মিরি পশমিনা শালকে প্রাধান্য দেওয়া হতো এবং দেশি শালের কারখানাগুলো বন্ধই হয়ে যাওয়ার অবস্থায় চলে যায়। বর্তমানে বাংলাদেশের দেশিপণ্যের ইন্ডাস্ট্রির অবস্থান প্রমাণ করে যে এখন সময় দেশি শালের।

বাংলাদেশের সিলেট ও টাঙ্গাইল জেলার তাঁতিরা চমৎকার শাল তৈরি করেন। রঙ বেরং এর সুতো আর বৈচিত্র্যময় নকশায় সাজিয়ে তোলেন দেশি শালকে। প্রতি বছর এই শালের কারিগররা প্রায় ২৪ থেকে ২৫ নকশায় এসব শাল তৈরি করেন। শালের মূলত বুননের সৌন্দর্য মোহিত করে সবাইকে। সিলেটের মণিপুরী শাল বেশ জনপ্রিয়তা পেয়েছে ইতিমধ্যেই। বর্তমানে ব্লকের কাজ করা,কুশিকাটার নকশা তোলা, শাল তৈরি হচ্ছে আমাদের দেশে। এর পাশাপাশি কুমিল্লা জেলায় তৈরি হচ্ছে বিখ্যাত খাদির তৈরি শাল যা ঐতিহ্যেকেও লালিত করছে। দেশিপণ্যের বাজার এখন যতো প্রসারিত হচ্ছে ততোই নতুনত্ব আসছে পণ্যে। কালের বিবর্তনে এখন হাতে আঁকা শাল পাওয়া যাচ্ছে। সুতোয় বোনা শালের ওপর শিল্পীর তুলির ছোঁয়া আর মনের মাধুরী মিশিয়ে আঁকা নকশায় দৃষ্টিনন্দিত হচ্ছে এই ধরনের দেশি শাল।

বর্তমানে খেশ, খাদিসহ বিভিন্ন ধরনের শাল তৈরি হচ্ছে আমাদের দেশে। দেশিপণ্যের উদ্যোক্তারা শালের জনপ্রিয়তা বাড়াতে এতে বিভিন্ন রকম ফিউশন করছেন। যেমন, মখমলের ওপর এমব্রয়েডারি কিংবা তাঁতালের নকশা করা হচ্ছে। এর পাশাপাশি এতে পাথর,চুমকি, অ্যাপ্লিকসহ অনেক রকম নকশা করা হচ্ছে যার কারণে খুব সহজেই দেশি শাল নজর কাড়ছে সবার।

বাটিকশিল্প আমাদের দেশে এখন এতটাই জনপ্রিয় যে এর বিস্তার শাল শিল্পেও পাওয়া যাচ্ছে। মোমবাটিক, টাইডাই এর শালকেও দেখতে পাওয়া যাচ্ছে দেশি শালের তালিকায়। আমাদের বিখ্যাত জামদানির মোটিফের নকশায় তৈরি হচ্ছে তাঁত শালসহ বিভিন্ন ধরনের শাল।  

শীতকালে দেশি ফ্যাশনেবল শাল হতে পারে ট্রেন্ড এবং ফ্যাশনের অংশ। নজরকাড়া নকশায় দেশীয় শালে উষ্ণতা এবং নান্দনিকতার দেখা মিলছে একই সঙ্গে।  

লেখা: মেহজাবীন রাখী 
স্বত্বাধিকারী: Rup's Heaven 

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa