ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

করোনাকালে বছরজুড়েই কেন জলপাই খাবেন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
করোনাকালে বছরজুড়েই কেন জলপাই খাবেন!

করোনা আসার পর থেকে সুস্থ থাকতে অনেকেই প্রতিদিন জিঙ্ক ট্যাবলেট খাচ্ছেন। অথচ আমরা অনেকেই জানি না, প্রাকৃতিকভাবেই আমরা জিঙ্ক পেতে পারি, তাও আবার খুব সহজে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জলপাইতে রয়েছে মনোআনস্যাচুরেটেড ফ্যাট যা রক্তচাপ কমায়, ভিটামিন ই ও খনিজ যেমন সেলেনিয়াম ও জিঙ্কের বড় উৎস এই ছোট ফলটি।  

জলপাই ফল ও এর তেলের রয়েছে বহু স্বাস্থ্যগত উপকারিতা। আসুন জেনে নেওয়া যাক জলপাই খাওয়ার উপকারিতাগুলো-
•    আয়রনের বড় উৎস, ফলে রক্তস্বল্পতা দূর করে
•    রক্তের কোলেস্টেরেল কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে 
•    জলপাই–এর ভিটামিন ‘এ’ চোখের জন্যও ভালো 
•    জলপাই-এর ভিটামিন ‘ই’ ক্যান্সারের ঝুঁকি কমায়
•    স্বাস্থ্যোজ্জ্বল মসৃণ ত্বক ও মজবুত চুলের জন্য অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জলপাই নিয়মিত খান
•    জলপাই এর আঁশ হজমশক্তি বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে 
•    ভিটামিন ‘সি’ ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকর।  

প্রতি ১০০ গ্রাম জলপাইয়ের খাদ্যযোগ্য অংশে রয়েছে খাদ্যশক্তি- ১৪৬ কিলোক্যালরি, শকরা-৩.৮৪ গ্রাম, চিনি-০.৫৪ গ্রাম, খাদ্য আঁশ- ৩.৩ গ্রাম, চর্বি-১৫.৩২ গ্রাম এবং আমিষ-১.০৩ গ্রাম।  


সুপারশপে সারা বছরই প্রক্রিয়াজাত জলপাই পাওয়া যায়, তবে শীতের সময় টাটকা জলপাই পাওয়া যায়। এখন জলপাই খান আর মৌসুম শেষ হওয়ার আগে সারা বছর খাওয়ার জন্য জলপাইয়ের আচার তৈরি করে রাখুন। জেনে নিন সহজে কীভাবে তৈরি করবেন টক-ঝাল-মিষ্টি মজার আচার- 

উপকরণ: জলপাই দুই কেজি, চিনি পরিমাণমতো, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, সরিষার তেল আধা কেজি, পাঁচফোড়ন আধা কাপ, লাল মরিচ টেলে গুঁড়া করা আধা কাপ এবং পানি পরিমাণমতো, সিরকা (সাদা) এক কাপ।

প্রস্তুত প্রণালি : প্রথমে জলপাই অল্প কেচে নিয়ে লবণ ও পানিসহ সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখতে হবে। তারপর একটি কড়াইতে তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে একে একে সিরকা, লবণ ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে জলপাই দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে চিনি ও পরিমাণমতো পানি দিয়ে আবার চুলায় ২০ মিনিট রেখে রান্না করে ঠাণ্ডা হলে বয়ামে ভরে ফ্রিজে রাখতে হবে। ফ্রিজে রাখলে এ আচার ভালো থাকে।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa