ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

লাইফস্টাইল

হতাশ না হয়ে আত্মবিশ্বাস নিয়ে সামনে এগোতে হবে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
হতাশ না হয়ে আত্মবিশ্বাস নিয়ে সামনে এগোতে হবে  নাসিমা আক্তার নিশা

বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যান্ড কনসোর্টিয়াম এবং দেশের শীর্ষ অনলাইনভিত্তিক গণমাধ্যম বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর যৌথ উদ্যোগে নির্যাতিত নারীদের সহায়তা দিতে বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) যাত্রা শুরু করেছে ‘আমরা মেয়েরা বলছি’ প্ল্যাটফর্ম।  

বিশেষ এই আয়োজনে অংশ নিয়ে নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন, আমরা শুধু দেশিপণ্য, দেশিপণ্যের উদ্যোক্তা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করতে চেয়েছি সবসময়।

এখানে শুধু দেশিপণ্যের উদ্যোক্তাদের নিঃস্বার্থভাবে সাপোর্ট দেওয়া হয় এজন্য উই এতো দ্রুত এগিয়েছে। ফেসবুক ভিত্তিক এই প্ল্যাটফর্ম উই এখন দশ লাখের বেশি সদস্যের পরিবার। যাদের প্রায় সবাই দেশি পণ্যের উদ্যোক্তা।  

নিশা বলেন, আমরা খাওয়ার সময় দেশি মুরগি পছন্দ করি, কিন্তু জামা কেনার সময় খুঁজি পাকিস্তানি। ঠিক তেমনি প্রসাধনী কোরিয়ার আর শাড়ি ভারতের।  
তবে এই প্রায় চেনা দৃশ্য অনেকটাই পাল্টে গেছে মহামারি করোনা আসার পরে। কারণ করোনাকালে যখন বিদেশি পণ্য আসা প্রায় বন্ধ। এদিকে অনেকের কাজের-কর্মসংস্থানে বেতন কমানো বা ছাঁটাই শুরু হলো তখন অনেক পরিবারের নিয়মতিম বাজার-বাড়ি ভাড়ার টাকা জোগাড় করাই বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ালো।  

আর এই অসহায় অবস্থায় হতাশার অন্ধকার থেকে বেরিয়ে আসতে আলোর পথ দেখায় উই। অনেক নারী যারা শুধু হাউস ওয়াইফ ছিলেন বা ছোট উদ্যোক্তা ছিলেন, কিন্তু তাদের পণ্য বিক্রির কোনো সুযোগ ছিল না, তাদের উই প্লাটফর্মে এনে পণ্য বিক্রির ব্যবস্থা করা হয়। বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ করে তুলতে পথ দেখায় উই। তবে মেয়েদের জন্য ঘরে থেকে বা ঘরের বাইরে গিয়ে কাজ করা বেশ কঠিন। শুরুর দিকে সবাইকেই অনেক বেশি বাধার ভেতর দিয়ে যেতে হয়।  
নিশা বলেন, নারীদের সঙ্গে কাজ করতে গিয়ে বিভিন্ন ধরনের নির্যাতন ও সাইবার বুলিং, সাইবার ক্রাইমের শিকার অনেকেই তার সঙ্গে যোগাযোগ করেন, এই প্ল্যাটফর্মটি নারীদের সব ধরনের সংহিসতা থেকে রক্ষা করতে সক্রিয় ভূমিকা রাখবে।  

নারীদের নির্যাতন থেকে মুক্তি পেতে নিজেদের যোগ্যতা ও মনের লুকানো ইচ্ছাকে সামনে আনতে হবে। আর যখন একজন নারী আয় করেন সংসারে তার সম্মানও বাড়ে, তার প্রতি নির্যাতনও কম হয়। নারীকে আত্মবিশ্বাসী হয়ে এগিয়ে যাওয়ার আহবান জানান তিনি।   দেশি পণ্য সবার কাছে পৌঁছে দিতে হলে এখনো অনেক বেশি মানুষের কাজের সুযোগ হতে পারে বলেও বিশ্বাস করেন নিশা।  

বাংলানিউজ টোয়েন্টিফোর ডট কমের সম্পাদক জুয়েল মাজহারের সভাপতিত্বে ও লাইফস্টাইলের এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন ব্র্যান্ড কনসোর্টিয়ামের প্রধান নির্বাহী শাখাওয়াত আলম রনো, বাংলানিউজের হেড অব নিউজ আহমেদ জুয়েল, ডিজিএম (মার্কেটিং) আজিজুর রহমান অনু, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মাহমুদা আফরোজ লাকী, সাইবার ক্রাইম বিভাগের এডিসি নাজমুল ইসলাম প্রমুখ।
নারীদের যেকোনো সমস্যা জানাতে ২৪ ঘণ্টা চালু থাকা হটলাইন ০১৭৩০৭১৩১৭৭ নম্বরেও যোগাযোগ করা যাবে।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa