ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

কেমন হবে কন্টেন্ট মার্কেটিংয়ের কন্টেন্ট?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
কেমন হবে কন্টেন্ট মার্কেটিংয়ের কন্টেন্ট? রাকিমুন মারুফ জয়া

ই-কমার্স এবং এফ কমার্স বিজনেসের ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং বর্তমানে খুব জনপ্রিয়। আবার ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে কন্টেন্ট মার্কেটিং রয়েছে জনপ্রিয়তার শীর্ষে।

 

কন্টেন্ট মার্কেটিং বিনা খরচে, খুব সহজেই করা সম্ভব বলে কন্টেন্ট মার্কেটিং এতো জনপ্রিয়।

বর্তমান সময়ে কন্টেন্টকে মনে করা হয় অনলাইন বিজনেসের প্রাণ। কন্টেন্ট মার্কেটিংয়ের মাধ্যমে সবচেয়ে কাঙ্ক্ষিত ফলাফল পেতে কন্টেন্টের ধরনের ওপর গুরুত্ব দিতে হয়। কন্টেন্ট মার্কেটিংয়ের মাধ্যমে সঙ্গে সঙ্গে ফলাফল পাওয়া যায় না। তবে এটি দীর্ঘমেয়াদী সুফল বয়ে আনে।

কন্টেন্ট মার্কেটিং বলতে বোঝায়- কোনো পণ্য বা সেবার তথ্যবহুল লেখা, ছবি কিংবা ভিডিওর মাধ্যমে সেই পণ্যটির বিভিন্ন তথ্য অডিয়েন্সের কাছে পৌঁছে দেওয়া। কন্টেন্ট হতে পারে লিখিত আকারে কিংবা ছবি, ভিডিও, পডকাস্ট, আর্টিকেল ও স্লাইড শো'র আকারে।  কন্টেন্ট মার্কেটিং এর ক্ষেত্রে কন্টেন্ট কেমন হতে পারে? 

কন্টেন্ট মার্কেটিংয়ের ক্ষেত্রে পণ্য বা সেবা সংক্রান্ত তথ্যবহুল কন্টেন্ট তৈরি করতে হবে। কন্টেন্ট শুধুমাত্র লিখিত আকারে হবে, তা নয়। বরং ছবি, পডকাস্ট কিংবা ভিডিও আকারেও কন্টেন্ট তৈরি করা যেতে পারে।

কন্টেন্টের ভাষা হতে হবে সহজ, মার্জিত এবং বোধগম্য। যে কোনো একটি ভাষায় কন্টেন্ট তৈরি করতে হবে।  

শাড়ি, কাপড় থ্রি পিস ইত্যাদি নিয়ে কন্টেন্ট তৈরির ক্ষেত্রে ম্যাটেরিয়াল, ধরন, বৈশিষ্ট্য, যত্ন, রং ইত্যাদি তথ্যের ওপর গুরুত্ব দিতে হবে।

খাবারের কন্টেন্ট তৈরির ক্ষেত্রে খাবারের উপাদান, পুষ্টিগুণ, উপকারিতা, চাহিদা, স্বাদ, তৈরির পদ্ধতি, বিশেষত্ব ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

গয়না, হোম ডেকর ইত্যাদি পণ্যের ক্ষেত্রে আকর্ষণীয় ছবি, কয়েক সেকেন্ডের ভিডিও, যত্ন ও ব্যবহার পদ্ধতি, আকার, ম্যাটেরিয়াল এ জাতীয় বিষয়গুলো কন্টেন্টে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

কোনো পণ্যের সঙ্গে জড়িত বিশেষ কোনো গল্প, ঐতিহাসিক ঘটনা, সংস্কৃতির সংক্ষিপ্ত বিবরণ হতে পারে চমৎকার কন্টেন্ট।  

কন্টেন্ট তৈরির ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে অডিয়েন্সের সমস্যার সমাধান, প্রশ্নের উত্তর, আগ্রহ ও আকর্ষণের বিষয়বস্তুকে।

কখনোই কপি কন্টেন্ট এবং একই কন্টেন্ট ঘুরিয়ে ফিরিয়ে বারবার পোস্ট করা যাবে না। এ ধরনের কন্টেন্টের প্রতি অডিয়েন্সের আগ্রহ কম থাকে এবং বিরক্তির কারণ হতে পারে।

কন্টেন্ট মার্কেটিংয়ের সফলতা নির্ভর করে কন্টেন্টের প্রতি অডিয়েন্সের আগ্রহ, উপকৃত হওয়া এবং অডিয়েন্সের আকর্ষণের ওপর। তাই কন্টেন্ট তৈরির ক্ষেত্রে দীর্ঘমেয়াদী সুফলের চিন্তা করে এমন কন্টেন্ট তৈরি করতে হবে, যেনো তা অডিয়েন্সকে আকৃষ্ট করতে সক্ষম হয়।

লেখা: রাকিমুন মারুফ জয়া

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa