ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এখন থেকেই 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এখন থেকেই  মীম

শীত তো অপেক্ষায় রয়েছে, ক’দিন বাদেই দেখা মিলবে। কিন্তু ত্বক তো আগেই টানতে শুরু করেছে।

হয়ে যাচ্ছে রুক্ষ হারাচ্ছে কোমলতা। এই অবস্থায় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে যা করতে হবে এখন থেকেই।  

মনে রাখবেন, আর্দ্রতার শুরুটা হয় পানি পান দিয়ে। এমনি পানি হোক বা ডাবের পানি, যেকোনো ফলের জুস  পানে আপনার ত্বককে আর্দ্র রাখে প্রাকৃতিকভাবেই। নিয়মিত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করলেই, ত্বক আদ্র থাকবে,  পাশাপাশি শরীর থেকে সব টক্সিন বেড়িয়ে যাবে।  

দামী ফেসিয়ালের পরবির্তে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপরই। বেসন, হলুদ এবং দুধ মিশিয়ে একটা প্যাক বানিয়ে সপ্তাহে তিনদিন লাগান । ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন নিয়মিত।  

পরিশ্রম না করলে নিখুঁত ত্বক পাওয়া যায় না। তাই সারা বছরই সকালে ঘুম থেকে উঠে প্রথমেই গরম পানিতে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করুন। এতে শরীরের টক্সিন বেরিয়ে যায় এবং ত্বকের জেল্লাও বাড়ে। তাছাড়া ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিংয়ের রুটিন মেনে চলতে হবে।  

মুখ ধোয়ার সময় ভরসা রাখুন তেল, দুধ বা মধুর মতো প্রাকৃতিক উপাদানের ওপর। ভালো নারকেল বা অলিভ অয়েল মুখে-গলায় ম্যাসাজ করে নিয়ে ভেজা তুলোয় মুছে জল ঝাপটে ধুয়ে নিন। সামান্য দুধ/ দই আর মধুর মিশ্রণ মুখে লাগিয়ে এভাবে তুলোয় মুছে নিলেও ত্বক ঝলমলে পরিষ্কার থাকে।

ঘুম কম হলে শরীরের মতো আমাদের ত্বকেরও অবস্থা নাজুক হয়ে যায়। কারণ ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কোষগুলো ক্ষতি পুষিয়ে পরের দিনের জন্য তৈরি হয়। প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa