ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

তো, হয়ে যাক কাবাব সন্ধ্যা  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
তো, হয়ে যাক কাবাব সন্ধ্যা  

প্রতি বছর শীত আসার আগে এই সময়ে বেশ উৎসব উৎসব ভাব থাকে। আজ এর জন্মদিন, কাল তার বিয়ে, পরের দিন কারো বিবাহ বার্ষিকী।

সব আয়োজনেই মূল আকর্ষণ দারুণ সব খাবার। যার অনেকগুলোই থাকে কাবাবের আইটেম।  

কিন্তু মহামারি করোনা আসার পর সব দৃ্শ্যই পাল্টে গেছে। এখন আর কেউ কথায় কথায় আড্ডা দিতে দল বেধে কোথাও যায় না। খুব গুরুত্বপূর্ণ কাজ ছাড়া বাড়ির বাইরেও কম যান অনেকে। উৎসব মিস হলেও ঘরের মানুষদের নিয়েই কাবারের স্বাদ তো উপভোগ করাই যায়, এই হিমেল সন্ধ্যায়।  

বেশ সহজ কয়েকটি কাবাবের রেসিপি রইল, তৈরি করুন করেই দেখুন:

শিক কাবাব
যা যা লাগবে

মুরগির বুকের মাংস ৬ টুকরো, টক দই ১কাপ, যবের ছাতু তিন টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মশলা ২টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, কাঁচা মরিচ কুচি ১চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।

কয়লা এক টুকরো (ছোট), ঘি এক চা চামচ।

প্রণালী

মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে ব্লেন্ডার বা মিস্কিতে কিমা করে নিন। একটা পাত্রে কিমার সঙ্গে টক দই, ছাতু, গোলমরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, মরিচ গুঁড়া, কাবাব মশলা, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ ও তেল দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন।

কয়লার টুকরোটি চুলায় গরম করে নিন। ফ্রিজ থেকে কিমার মিশ্রণ বের করে তার ভেতরে আলাদা ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এবার কয়লার ওপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভালো করে ঢেকে দিন।

একটি শিকে তেল মেখে মাংসের মিশ্রণটি খানিকটা করে নিয়ে শিকের গায়ে কাবাবের মতো গেঁথে নিন। এবার প্যানে সামান্য তেল দিয়ে ভালো করে কাবাবগুলো সেঁকে নিন।

পরোটা বা নানের সঙ্গে পছন্দের চাটনি ও সালাদ দিয়ে পরিবেশন করুন গরম গরম শিক কাবাব।  

বটি কাবাব

উপকরণ: খাসির মাংস এক কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁপে বাটা-১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, কাবাব মশলা দেড় চা চামচ, সরিষা বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজা মশলার গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১চা চামচ, বেসন ৩ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : মাংস কিউব করে কেটে নিন। ১ টেবিল চামচ ঘি দিয়ে বেসন ভেজে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে তিন ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার শিকে গেঁথে কয়লার আগুনে ঝলসে নিন। মাঝে একবার ঘি ব্রাশ করুন। হয়ে গেলে চুলা থেকে উঠিয়ে নিন।  

 

বিফ মুঠো কাবাব 
উপকরণ:
গরুর কিমা ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ৪ চা চামচ, পাউরুটি ৪ পিস, টমেটো কেচাপ ৪ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, গরম মসলা বাটা ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, দুধ আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল ১ কাপ কাঠি প্রয়োজন মতো।

প্রণালী: দুধে পাউরুটি ভিজিয়ে নরম হলে কিমার সঙ্গে মিশিয়ে নিন। বাকি সব মসলা দিয়ে ভালোভাবে মেখে একঘণ্টা রেখে দিন। মুঠি মুঠি করে মুঠো কাবাব তৈরি করে কাঠির সঙ্গে গেঁথে নিন।

এবার পাত্রে তেল গরম করে কাবাব লাল করে ভাজুন। গরম গরম সস এবং সালাদ দিয়ে পরিবেশন করুন।  


বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa