ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

সামনেই শীত, আভিজাত্য যখন ব্লেজারে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
সামনেই শীত, আভিজাত্য যখন ব্লেজারে  শরীফ রাফসান জনি

ঋতু-বদলের এই সময়ে স্মার্ট ফ্যাশনেবল তরুণ-তরুণীদের ফ্যাশন ঠিক রেখেও শীত কালেকশন নিয়ে হাজির হয়েছে পোশাকের ব্র্যান্ডগুলো।  
শীতকালে নাকি শীত তাড়াতে গিয়ে ফ্যাশন হয় না ঠিকমতো এ রকম মন্তব্য নারী-পুরুষ অনেকেরই।

কিন্তু  দিন বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে শীতের কাপড়। ফ্যাশনে কোনোভাবেই আর পিছিয়ে নেই এগুলো।

এখন শীতে অফিসে সাধারণত ব্লেজার ও স্যুটই পরেন ছেলেরা। ছেলেদের পাশাপাশি মেয়েরাও পরছেন ফরমাল ব্লেজার। ছেলেদের শুধু শার্ট-প্যান্টের সঙ্গে ব্লেজার পরলেও মেয়েদের ক্ষেত্রে প্যান্ট, স্কার্ট এমনকি কেউ কেউ শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গেও পরছেন ব্লেজার।

রেডিমেড কিনতে চাইলে তো যেকোনো সময় কেনা যাবে। তবে যদি তৈরি করে নিতে চান তাহলে এখনই বানাতে দিতে হবে। কারণ ব্লেজার তৈরিতে ৭ থেকে ১৫ দিন সময়ও নেয় অনেক টেইলার্স। আজকাল খুব ফরমাল নয়, একটু ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে ব্লেজারগুলো।

যেভাবে বা যেখানেই পরুন না কেন, ব্লেজারের কাটিং ও ফিটিংটা কিন্তু বেশি জরুরি। কাঁধ ঝুলে যাওয়া যেমন চলবে না, তেমনি আবার হাত যেখানে শেষ এর থেকে আধা ইঞ্চি মতো শার্টের কাফ দেখা যাওয়া চাই।

ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সব সময় চলছে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই স্লিট ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে।

শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। এক বোতামের ব্লেজার মেয়েদের বেশি মানায়। এভাবেই এ বছর শীত পোশাকের ধরন নিয়ে জানালেন ইনফিনিটির পরিচালক ও প্রধান ডিজাইনার নাঈমুল হক খান ।

তবে ব্লেজার বা কোট পরার সময় শরীরের গঠন ও মুখের গড়ন বিবেচনা করা উচিত। উচ্চতা কম হলে স্ট্রাইপ ব্লেজার পরা ভালো। এক রঙের চেক ব্লেজার বেশি মানানসই যাদের উচ্চতা বেশি। যারা মাঝারি গড়নের, তারা যেকোনোটিই পরতে পারেন।

মাথায় রাখতে হবে গাঢ় ব্লেজারের সঙ্গে হালকা রঙের শার্ট আর হালকা রঙের ব্লেজারের সঙ্গে গাঢ় রঙের শার্ট মানান সই।

ব্লেজারের যে ভারিক্কি ভাব রয়েছে সে রকম তো আছেই; সঙ্গে রয়েছে একটু ভিন্ন ডিজাইন করা ব্লেজারও। সুতি কাপড়ে করা হচ্ছে ব্লেজার জ্যাকেট।
ব্লেজারের কাপড় নিতে পারেন কোনো ব্র্যান্ডের শোরুম থেকে দাম পরবে ছয় হাজার থেকে ৩০ হাজারের মধ্যে। আর যদি সাশ্রয়ী মূলে্য কিনতে চান তবে তিন থেকে পাঁচ হাজার টাকায়ও পেয়ে যাবেন পছন্দের ব্রেজারের কাপড়। আর মজুরিও নির্ভর করে কোথায় বানাবেন তার ওপর। এক্ষেত্রেও খরচ সেই চার হাজার থেকে ১৫ হাজারে ওঠানামা করে।  

 বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa