ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

প্রেম নাকি অন্ধ, কোন স্তরে গিয়ে অন্ধ!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
প্রেম নাকি অন্ধ, কোন স্তরে গিয়ে অন্ধ!

প্রিয়জনকে ভালোবাসার জন্য কোনো কারণের প্রয়োজন নেই। কারণ খোঁজারও প্রয়োজন নেই।

কারণ, কারণ খুঁজতে হয় ভালোবাসা কমতে থাকলে, যদি বোঝা যায় ভালোবাসা কমে যাচ্ছে তবে কারণ বের করে চেষ্টা করতে হয় সেগুলো সমাধানের।  

প্রেমিক মন বলে, ভালোবাসার জন্য মানুষ নিঃস্ব হয়, কিন্তু ভালোবেসে কেউ কখনো নিঃস্ব হয় না। ভালোবাসা অন্ধ, ভালোবাসা কোনো যুক্তি মানে না। আরও কত কথাই শোনা যায় এই প্রেম ভালোবাসার বিষয়ে। কিন্তু কোন স্তরে ভালোবাসার মানুষের জন্য কেমন অনুভূতি থাকে, এটা তো আমরা অনেকেই জানি না।  

একটি সম্পর্ক প্রতিদিন একইভাবে কাটবে এটা আশা করাও ভুল। প্রতিটি সর্ম্পকই একেক সময় ভিন্ন রূপে ধরা দেয়। বলা হয়, সাধারণত সম্পর্কের বিবর্তনের চারটি ধাপ রয়েছে। দেখে নিন আপনার সম্পর্ক ঠিক কোন স্তরে রয়েছে: 


প্রবল আকর্ষণ
প্রথম দর্শনেই প্রেম। তাকে ছাড়া যেন জীবনে আর কিছুই চাওয়ার নেই। একটু দেখা করা বা কথা বলার জন্য মনটা সুযোগ খোঁজে সব সময়। দিনের কাজ আর রাতের ঘুমের অনেকটাই প্রিয় মানুষেকে নিয়ে ভাবনার দখলে। এই সময়টায় প্রেমিক-প্রেমিকা পরস্পরকে ছেড়ে থাকতেই পারেন না। এই স্তরে আকর্ষণের টান প্রচণ্ড তীব্র থাকে।  

হানিমুন টাইম
প্রথম দিকের ভালোবাসার ঘোর কাটিয়ে উঠতেই এসে যায় দ্বিতীয় স্তর। এটি আরও সুন্দর মিষ্টি আলোয় মনে হবে গোধুলী বেলায় প্রিয় মানুষটির হাত ধরে সাগর পাড়ে ঢেউ গোনার সময় এখন। আকর্ষণের স্তর পেরিয়ে এখানে এসে থিতু হয় সম্পর্ক।  

আবেগ ছাড়া সম্পর্ক হয়!
প্রতিটি ভালোবাসার সম্পর্কের একটা বড় অংশজুড়ে থাকে দু’জনের আবেগ। এই স্তরে আবেগের গভীরতা সবচেয়ে বেশি হয়। এই সময়ে পৌঁছে আপনারা ভবিষ্যতের পরিকল্পনা করতে শুরু করেন।

এবার হিসাব মেলান 
প্রেমের ডানায় দুনিয়া ঘোরা হয়ে গেছে, মনে মনে বা বাস্তবে স্বপ্নের সঙ্গীর সঙ্গে কাটিয়ে ফেলেছেন হানিমুন টাইমও, এবার সময় বাস্তবে ফেরার। এতো দিনে সম্পর্কের বিষয়ে দু’জনেই পরস্পরের প্রতি দায়বদ্ধ। দু’জনের সব কিছুই মিলবে, একজনের সব অভ্যাস অন্যজনের ভালো লাগবে এটা ভাবার কোনো কারণ নেই। কিছু পার্থক্য আর সমস্যা থাকলে তা মেরামতের কাজটাও শুরু হয় এই সময় থেকেই। নিজেদের মধ্যে বোঝাপড়া করে নিলেই একটা সুখী দাম্পত্যজীবন পাওয়া যাবে এই স্তরে এসে।  

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।