ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিংও সাইবার ক্রাইম  

নাজমুল ইসলাম, অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২০
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিংও সাইবার ক্রাইম   

ফেসবুক অ্যাকাউন্ট প্রায়ই কম্প্রোমাইজড(হ্যাক) হয়ে যাচ্ছে। হ্যাকড হওয়া প্রোফাইল নিয়ে নানা অপকর্ম করাও হচ্ছে।

সেটা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা থেকে ব্ল্যাকমেইল বা সাইবার বুলিং বা সম্মানহানি বা চাঁদাবাজি পর্যন্ত গড়াচ্ছে।  

অনাকাঙ্ক্ষিত এসব বিপদ থেকে আইডি সুরক্ষিত রাখতে ফেসবুক ব্যবহারকারীরা নিচের বিষয়গুলো অনুসরণ করুন:

Two factor authentication অন করুন। এটা সেটিংস-এ ঢুকে Security and Login এ পাবেন। একটা মোবাইল নাম্বার যোগ করুন যেটাতে আপনার কন্ট্রোল রয়েছে। বিদেশ ভ্রমণের সময় কিছু কোড জেনারেটেড করে রাখুন, যেন জরুরি সময় ব্যবহার করতে পারেন। একটু পারদর্শী হলে অ্যাপ্স জেনারেটেড Two factor authentication চালু করতেও পারেন।

সবার আগে গোপনীয় ও সেন্সেটিভ কনভারসেশনগুলো সঙ্গে সঙ্গেই মুছে ফেলুন। হ্যাকড হয়ে গেলে এইসব কনভারসেশনগুলো দিয়ে হ্যাকাররা ব্ল্যাকমেইল করতে পারে বা ফিনান্সিয়াল তথ্যগুলো (পিন, ওটিপি, সিভিভি) হাতিয়ে নিয়ে আপনার ক্ষতি করতে পারে।

ফিশিং লিংকগুলো চিনতে চেষ্টা করুন এবং অ্যাভোয়েড করুন।

সবাই নিজের প্রোফাইলের লিংকটা মনে রাখুন এবং নিউমেরিক আইডি টা কোথাও টুকে রাখুন যাতে হ্যাকড হয়ে গেলেও এটা রেফারেন্স হিসেবে রাখা যায়।

জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট কপি অপরিচিত কাউকে দেবেন না বা যাকে দিচ্ছেন তাকে এই কপির অপব্যবহার রোধে সতর্ক করুন। নইলে এই কপি ব্যবহার (submit) করে আপনার আইডি নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে।  

Settings এ ঢুকে Security and Login এ WHERE YOU'RE LOGGED IN দেখুন অপরিচিত কোনো ডিভাইস থেকে আপনার আইডি ব্যবহার করা হচ্ছে কিনা? হয়ে থাকলে সেই ডিভাইসগুলো রিমুভ করুন।

সেটিংস-এ ঢুকে Security and Login এ SETTING UP EXTRA SECURITY তে ৫ জন trusted contact অবশ্যই যোগ করুন।

যে মেইল আইডি দিয়ে ফেসবুক প্রোফাইল খুলেছেন সেটার পাসওয়ার্ড মনে রাখুন এবং সেটা নিরাপদে রাখুন। সেটারও টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। অনেক পুরনো Yahoo (ইয়াহু) মেইল দিয়ে প্রোফাইল খুলে থাকলে Yahoo মেইলটি পরিবর্তন করে Gmail বা অন্য নিরাপদ ইমেইল ব্যবহার করুন। Yahoo মেইলটি হ্যাকড হবার ঝুঁকি থাকে, এটা Yahoo এর একটি দূর্বলতা।

যেকোনো কারণে ফেসবুক আইডি হ্যাক হলে তাৎক্ষণিকভাবে স্থানীয় থানায় রিপোর্ট করুন। কারণ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিংও সাইবার ক্রাইম। আধুনিক প্রযুক্তির সাহায্যে খুব সহজেই অপরাধীকে শনাক্ত করা সম্ভব।  

 নাজমুল ইসলাম

অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি)

সিটিটিসি 'সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ'

ডিএমপি

 

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।