ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বিষম খেলে শুধু প্রিয়জনই মনে করে না, হতে পারে মৃত্যুও

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
বিষম খেলে শুধু প্রিয়জনই মনে করে না, হতে পারে মৃত্যুও

 

খাবার খাওয়ার সময় আমাদের প্রায়ই গলায় আটকে যায়। এটা নিয়ে আমরা অনেকেই মজা করি বিষম খেলে প্রিয়জন মনে করছেন।

কিন্তু জানেন কি? এভাবে বিষম খেলে হতে পারে বড় ধরনের বিপদ।  

বিশেষজ্ঞরা বলেন, গলায় খাবার বা অন্য কিছু আটকে গিয়ে দম বন্ধ হয়ে আসে। বিশ্বজুড়ে শ্বাসনালীতে খাবার আটকে প্রতি বছর কোটি মানুষ ভয়ানক বিপদে পড়েন। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতি দু’ঘণ্টায় এক জন মানুষ গলায় খাবার বা অন্য কিছু  আটকে গিয়ে দম বন্ধ হয়ে মারা যান।

ভারতের মেডিসিনের চিকিৎসক দীপঙ্কর সরকার বলেন, আরও ভয়াবহ তথ্য হচ্ছে শ্বাসনালীতে কিছু আটকে গেলে ফুসফুসে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটে। এর ফলে নিঃশ্বাসের কষ্ট আর কাশি অবধারিত। শ্বাসনালী একেবারে বন্ধ হয়ে গেলে অক্সিজেন সরবরাহ প্রায় বন্ধ হয়ে গেলে হার্ট ও ব্রেন অক্সিজেনের অভাবে কাজ করতে পারে না। শরীরের অবস্থা অত্যন্ত সংকটজনক হয়ে ওঠে। তাই তাড়াহুড়ো করে খাবার না খেয়ে ধীরেসুস্থে খাবার খেতে হবে।  

শুকনো খাবার গলায় আটকে যেতে পারে, এ ব্যাপারেও সতর্ক থাকতে হবে। শ্বাসনালীতে কিছু আটকে গেলে প্রথমেই নিঃশ্বাসের কষ্ট হবে। এসময় আতঙ্কিত না হয়ে মাথা ঠান্ডা রেখে তাকে কাশতে বলুন। একই সময়ে পিঠ চাপড়ে দিন, এতে করে গলায় আটকানো খাবারের টুকরো বেরিয়ে আসতে পারে।  

কাশি, কথা বলতে না পারা বা এমন কয়েকটা লক্ষণ দেখলে দ্রুত প্রাথমিক চিকিৎসার জন্যে হাসপাতালে নিয়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।