ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চুলের যত্নে সঠিক শ্যাম্পুর ব্যবহার হচ্ছে তো!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
চুলের যত্নে সঠিক শ্যাম্পুর ব্যবহার হচ্ছে তো!

বর্তমান বাজারে নানান রকম শ্যাম্পু রয়েছে । তার মধ্যে কিছু শ্যাম্পু তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে প্যারাবেন-এর মতো কেমিক্যাল, যা আমাদের চুলের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যের ক্ষতির কারণও হয়ে উঠতে পারে।

 

চুলের সৌন্দর্যচর্চার জন্য সঠিক পণ্য বাছাইয়ের ক্ষেত্রে যারা অত্যন্ত সচেতন, তাদের অধিকাংশই পণ্যের লেবেল যাচাই করে নেন। তারা বোঝার চেষ্টা করেন, পণ্যটিতে ক্ষতিকর কেমিক্যাল প্যারাবেন ব্যবহার হয়েছে কী না। অনেকেই হয়তো বিষয়টি খুব একটা গুরুত্বের সঙ্গে খেয়ালই করেন না, যা কী না অদূর ভবিষ্যতে তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দেখা দিতে পারে। এমন ক্ষতির হাত থেকে বাঁচতে পণ্যের লেবেল দেখে প্যারাবেন মুক্ত পণ্য কেনার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।  

প্রসাধনী সামগ্রীর শেলফ-লাইফ যাতে দীর্ঘ হয় সেজন্য প্রিজারভেটিভ হিসেবে প্যারাবেন ব্যবহার করা হয়ে থাকে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে কিছু কিছু প্যারাবেনের চরিত্র অনেকটা ইস্ট্রোজেন হরমোনের মতো। শরীরের স্বাভাবিক ইস্ট্রোজেন হরমোন উৎপাদনের সঙ্গে এই প্যারাবেন প্রতিক্রিয়া ঘটাতে পারে, যার প্রভাবে শরীরের বিভিন্ন অঙ্গে নানান ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। প্যারাবেনের অতিরিক্ত উপস্থিতি আছে এমন প্রসাধনী ব্যবহারে স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতে পারে, অবহেলার কারণে যা পরবর্তীতে রূপ নিতে পারে ক্যান্সারে, হতে পারে স্তন ক্যান্সারও।  

তাই চুলে প্যারাবেনের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকতে প্যারাবেন যুক্ত শ্যাম্পুর ব্যবহার করা যাবে না। যে কারণে বিশেষজ্ঞরা চুলের যত্নে এমন শ্যাম্পু ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন, যা প্যারাবেন মুক্ত ও  প্রাকৃতিক উপাদানের গুণ সমৃদ্ধ। কেননা প্রাকৃতিক উপাদানে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা চুলকে ভেতর থেকে করে মজবুত ও সুন্দর।  

হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদনে ভারতের ডারমাটোলজিস্ট ও কসমো ফিজিশিয়ান ড. মাধুরি আগরওয়ালের মতামত তুলে ধরা হয় এভাবে, প্যারাবেন হরমোনের কাজ ব্যাহত করে। এর ফলে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে।  

প্রোডাক্টের লেবেলে মিথাইল-প্যারাবেন, প্রোপাইল-প্যারাবেন, ইথাইল- প্যারাবেনসহ বিভিন্ন প্রকার প্যারাবেন লেখা দেখলে প্রোডাক্টটি ব্যবহার না করাই ভালো। চুলের যত্নে শ্যাম্পুর ব্র্যান্ড নয়, উপাদান দেখে কেনাই উত্তম। আপনার প্যারাবেনের কারণে স্বাস্থ্য হুমকি থেকে মুক্ত থাকতে হলে প্যারাবেন মুক্ত শ্যাম্পু নির্বাচনের বিকল্প নেই। কারণ, প্রতিষেধকের চেয়ে প্রতিরোধই উত্তম।  

লেখা: আকলিমা জান্নাত আরজু

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।