ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

লাউ পাতায় কই মাছ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
লাউ পাতায় কই মাছ 

মাংসের এতো আইটেম রান্না হয় বাড়িতে, যে মাছের অনেক মজার আইটেমগুলো ভুলতে বসেছি আমরা। এই যেমন দারুণ মজার লাউ পাতায় কই মাছের পাতুরি।

 
অনেকেই ছোট বেলায় এভাবে মাছ রান্না খেয়েছি মা বা শাশুড়ি মায়ের হাতে। কিন্তু নিজেরা যখন সংসারের হাল ধরেছি এসব খাবার, খাবার টেবিলে প্রায় দেখাই যায় না। অথচ খুব সহজেই তৈরি করতে পারেন লাউ পাতায় কই মাছের পাতুরি।  

মাছের একটু ভিন্ন স্বাদ পেতে তৈরি করুন লাউ পাতায় কই মাছের পাতুরি। জেনে নিন রেসিপি: 

উপকরণ 
কই মাছ বড় সাইজের ৪ টি ,লাউ পাতা ১০টি, পেঁয়াজ বাটা আধা কাপ ,সরিষা বাটা আধা কাপ ,কাঁচামরিচ বাটা ১ চা চামচ, সরিষার তেল আধা কাপ,হলুদ গুঁড়া ১ চা চামচ ,মরিচ গুঁড়া ১চা চামচ ,লবণ স্বাদমতো।  

যেভাবে করবেন

প্রথমে সরিষা কিছুক্ষণ ভিজিয়ে রেখে বেটে রাখুন, পেঁয়াজ ও কাঁচা মরিচ বেটে রাখুন,কই মাছ ভালো করে ধুয়ে মাঝখানে দাগ কেটে পানি ঝরিয়ে রাখুন,লাউ পাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।  

এবার সরিষা বাটার মধ্যে পেঁয়াজ, কাঁচামরিচ বাটা, হলুদ মরিচ, লবণ আর সরিষার তেল দিয়ে মিশিয়ে রাখুন। এই মশলায় মাছের গায়ে ভালোভাবে মেখে আধ ঘন্টার জন্য রেখে দিন।  

এরপর একটা কই মাছ নিয়ে লাউ পাতায় মুরিয়ে ভালো করে সুতো দিয়ে পেচিয়ে রাখুন ,ফ্রাইপেনে লাউ পাতায় মোড়ানো কই মাছগুলো দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে এপিঠ-ওপিঠ সেদ্ধ করে নিন এতে পানি ছাড়বে পানি টা শুকিয়ে নিন।  

এরপর কই মাছগুলো উঠিয়ে আবার ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ৫ মিনিটের জন্য ভেজে নিন।  তৈরি হয়ে গেল মজাদার লাউ পাতায় কই পাতুরি।  
এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।  

এভাবে করতে ঝামেলা মনে হলে, পছন্দের মশলা দিয়ে মাছ মেখে রেখে লাউ পাতায় মুরিয়ে ভাত রান্নার সময় ভাপে দিয়ে দিন।  
 

ছবি: ওবায়দুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।