ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

লাইফস্টাইল

ঘরে ডোনাট বানানোর পারফেক্ট রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
ঘরে ডোনাট বানানোর পারফেক্ট রেসিপি ডোনাট

বাইরের শপের কেনা খাবার খাওয়ার অভ্যাস করোনা আসার পরে অনেকটাই কমে গেছে। সেই সুযোগে গড়ে উঠেছে অনলাইনে হোমমেড খাবারের ব্যবসা।

বড় বড় খাবারের শপে থরে থরে সাজানো খাবারগুলো হুবহু তৈরি করছেন এই উদ্যোক্তারা।  

তার মানে চাইলে ঘরে প্রিয়জনের জন্য নিজেই তৈরি করতে পারেন, দারুণ মজার এই খাবারগুলো। যেমন ডোনাট, এটি পছন্দ করে না, এমন শিশু থেকে বুড়ো খুঁজে পাওয়া কঠিন। এবার থেকে ঘরেই তৈরি করুন ইমামি, টেস্টি দেখতেও সুন্দর ডোনাট। সহজে তৈরি করতে জেনে নিন পারফেক্ট রেসিপি:

উপকরণ
ময়দা- ২ কাপ, ইস্ট- ১ চা চামচ, লবণ- সামান্য, ডিম -১টি, চিনি -১/২ কাপ, দুধ -১/২ কাপ, মাখন গলানো- ১/৩ কাপ, তেল ভাজার জন্য- পরিমাণমতো।  
সাজানোর জন্য গলানো চকলেট- ১ কাপ ও সুইট বল- ১ প্যাকেট, আইসিং সুগার আধা কাপ।  

যেভাবে করবেন 
প্রথমে হালকা গরম দুধ নিয়ে এতে ইস্ট, লবণ আর চিনি দিয়ে মিশিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। আরেকটি বড় বোলে ময়দা আর মাখন দিয়ে ভালো করে মেখে নিয়ে মাঝখানে একটু ফাঁকা করে এতে ডিমটা ভেঙে দিয়ে এর ওপর ইস্টের মিশ্রণটুকু ঢেলে সবকিছু খুব ভালোভাবে মিশিয়ে নিন।  

এবার ঢাকনা দিয়ে ঢেকে একটি গরম জায়গায় রেখে দিতে হবে এক ঘণ্টা। ওভেন গরম করে নিয়ে বন্ধ করে সেখানে রেখে দিতে পারেন।  ডো ফুলে উঠলে এটাকে বের করে কিছুক্ষণ মেখে নিন। এরপর আধা ইঞ্চি পুরুত্বের একটি রুটি বেলে নিতে হবে। এবার ডোনাটের আকারে কেটে নিয়ে সবগুলোকে একটা সুতি কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে।  

ডুবো তেলে মাঝারি আঁচে একটু সময় নিয়ে ডোনাটগুলোকে বাদামি করে ভেজে নিন। কিচেন টিস্যু দিয়ে বাড়তি তেলটা শুষে নিলে গলানো চকলেটে ডুবিয়ে ওপরে সুইট বল দিয়ে বা আইসিং সুগারে গড়িয়ে পরিবেশন করুন।  

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa