ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

লাইফস্টাইল

ঈদের রেসিপি নারিকেল দুধে গরুর মাংস

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
ঈদের রেসিপি নারিকেল দুধে গরুর মাংস নারিকেল দুধে গরুর মাংস

 

গরুর মাংস যে কোনো ভাবে রান্না করলেই মজার হয়। তবে স্পেশাল দিনে চাই স্পেশাল রেসিপি।

আর ঈদুল আজহায় যেহেতু মাংসের নানা পদ করা হয়, সেই তালিকায় রাখতে পারেন নারিকেল দুধে গরুর মাংস। দারুণ মজার মাংসের এই আইটেমটি সবাই পছন্দ করবে। জেনে নিন রেসিপি: 

উপকরণ 

গরুর মাংস হাড়সহ দুই কেজি, মেরিনেট করার জন্য (আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ এক টেবিল চামচ, জিরা এক চা চামচ, ধনে বাটা এক টেবিল চামচ, টক দই আধা কাপ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা তিন টি, লবণ স্বাদমতো) ।

এছাড়াও লাগবে পেঁয়াজ রিং করে কাটা দুই কাপ, পেঁয়াজ বাটা এক কাপের চার ভাগের এক ভাগ, গরম মসলা এক টেবিল চামচ, ঘন নারিকেল দুধ এক কাপ, ভিনেগার এক কাপের চার ভাগের এক ভাগ, টমেটো সস আধা কাপ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচটি, জায়ফল আধা চা চামচ, জয়ত্রী আধা চা চামচ, তেল আধা কাপ।


যেভাবে তৈরি করবেন 

ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে মাংস মেরিনেট করে রাখুন তিন ঘণ্টা।


এবার পাত্রে তেল গরম করে রসুন কুচি লাল করে ভেজে নিন। এরপর বাটা পেঁয়াজ দিন। মেরিনেট করে রাখা মাংস ঢেলে মৃদু আঁচে কষান। মাংসের মধ্যে ভিনেগার দিন।

মাংস সেদ্ধ হলে নারিকেল দুধ দিয়ে দিন। এরপর রিং করে কেটে রাখা পেঁয়াজ দিন। আধা ঘণ্টা দমে রেখে নামিয়ে পোলাও বা পরোটার সঙ্গে পরিবেশন করুন ভিন্ন স্বাদের।  

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa