ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

করোনা ঠেকাতে শ্বাসনালীর কার্যক্ষমতা বাড়াতে ১০ মিনিটের যোগ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ৭, ২০২০
করোনা ঠেকাতে শ্বাসনালীর কার্যক্ষমতা বাড়াতে ১০ মিনিটের যোগ ত্রিকোনাসন

করোনা ভাইরাসের আক্রমণ থেকে বঁাচতে আমরা চেষ্টা করছি নিরাপদে থাকতে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িযে নিতে। হজমের সমস্যা দূর করতে, শ্বাসনালীর কার্যক্ষমতা বাড়াতে ও সম্পূর্ণ সুস্থ থেকে করোনার মতো মহামারিকে মোকাবিলা করতে জেনে নিন দিন শুরু করার ১০ মিনিটের সহজ কয়েকটি যোগ ব্যায়ামের পদ্ধতি: 

বালাসন 
শিশুরা ছোট বেলায় যেভাবে সামনের দিকে হেলে হামাগুড়ি দেয়। সেইভাবে বালাসন করতে হয়।

এটি করলে শ্বাসনালীতে চাপ পড়ে শ্বাসনালীর কার্যক্ষমতা বৃদ্ধি করে। দুই পা ভাঁজ করে বসে সামনের দিকে হেলে মাটিতে মাথা ঠেকালেই হয়ে গেল বালাসন। প্রতিবার ৩০ সেকেন্ড করে থাকুন। ৬-৮ বার করুন।  

ত্রিকোনাসন
পা ছড়িয়ে দাঁড়ান৷ এবার দুই পা একদিকে করে বেন্ড করুন৷ হাত সোজা রাখুন৷ শরীরের সঙ্গে হাতও ওঠানামা করবে৷ লম্বা নিঃশ্বাস নিন৷ একদিকে ৩০ সেকেন্ড ধরে রাখুন। আবার অন্যদিকে করুন৷ এভাবে ছয়বার করুন, এতে হজমশক্তি বাড়বে৷ 

চক্রাসন
সোজা হয়ে শুয়ে পড়ুন, আস্তে আস্তে হাঁটু দুটি ভাঁজ করে দুই হাতের জোরে নিতম্বসহ শরীরটি ওপরে তুলুন।

হাঁটু যতটা সম্ভব ভাঁজ করে গোড়ালি হাত দিয়ে স্পর্শ করুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখুন। এইভাবে ৩০ সেকেন্ড রাখুন, এভাবে পাঁচবার করুন। কোমর ব্যথা, হাঁপানি, লো ব্লাড প্রেসার কমাতে ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এই ব্যায়াম।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ০৭, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।