ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঘরের ইফতারেই সন্তুষ্টি, তৈরি করুন হালিম

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ২, ২০২০
ঘরের ইফতারেই সন্তুষ্টি, তৈরি করুন হালিম হালিম

রোজায় ইফতারের স্পেশাল আইটেম হালিম। অনেক সময় মজার ও স্বাস্থ্যকর এই খাবারটি বাইরে থেকে কিনে আনা হয়। তবে করোনার এই দিনে আমরা ভাইরাসের ঝুঁকি এড়াতে এবার না হয়, ঘরের তৈরি ইফতার আইটেমেই সন্তুষ্ট থাকি।  

ইতিহাস থেকে জানা যায়, পারস্যের জনপ্রিয় খাবারের পদ হালিম সম্ভবত ষষ্ঠ শতাব্দীতে এই অঞ্চলে আসে। হালিম ঝটপট পেট ভরিয়ে দেয় আবার শরীরে শক্তিও জোগায়।

 

আজ আপনাদের জন্য হালিম তৈরির খুব সহজ রেসিপি:  


জেনে নিন: 

উপকরণ 
মসুর ডাল-আধা কাপ, মুগ ডাল- আধা কাপ, বুটের ডাল- আধা কাপ, খেসারি ডাল- আধা কাপ, মাষকলাই ডাল- আধা কাপ, অবহর ডাল- আধা কাপ,  পেঁয়াজ কুচি ২কাপ, আদা বাটা ১টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, দারচিনি, এলাচ, তেজপাতা পছন্দমতো, পোলাও-এর চাল- আধা কাপ, গমের গুঁড়া- আধা কাপ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, আদা কুচি- ২ টেবিল চামচ, ধনে পাতা ও কাঁচামরিচ কুচি- ২ টেবিল চামচ, তেল ১কাপ, লেবুর রস, বিট লবণ, লবণ- পরিমাণমতো, খাসির মাংস- ১ কেজি।

প্রস্তুত প্রণালী 
পাত্রে তেল গরম করে প্রথমে পেঁয়াজ বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। এবার এই তেলে খাসির মাংস আদা-রসুন-দারচিনি-এলাচ-হলুদ-মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভাল করে ভুনা করুন। সব ডাল একসঙ্গে সেদ্ধ করে রান্না করা মাংসের মধ্যে দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এবার পোলাও-এর চাল ও গমের গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন।  

পরিবেশনের সময় আদা কুচি, লেবুর রস, পেঁয়াজ বেরেস্তা ওপরে ছড়িয়ে দিন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ০২, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।