ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

করোনা মোকাবিলায় বিশেষভাবে নিতে হবে টনসিলের যত্ন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মে ২, ২০২০
করোনা মোকাবিলায় বিশেষভাবে নিতে হবে টনসিলের যত্ন  টনসিলের ব্যথা

সর্দি-জ্বর দেহের শ্বাসনালীর ভাইরাসজনিত এক ধরনের সংক্রমণ। আর মহামারি করোনা ভাইরাসেরও প্রথম উপসর্গই হচ্ছে সর্দি-জ্বর-গলা ব্যথা। ঠান্ডা লেগে গলা ব্যথা খুবই কমন তবে এসময় গলা ব্যথা বা টনসিলের সমস্যায় নিতে হবে বাড়তি সতর্কতা। 

টনসিলের ব্যথা হলে প্রাথমিকভাবে ঘরেই যা করতে পারেন: 


আদা অ্যান্টি ব্যকটেরিয়াল, অ্যান্টি ইনফালামেন্টরি সমৃদ্ধ। তাই সংক্রামণ ছাড়াতে বাধা দেয়।

এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও কার্যকর।  দু’কাপ পানি এক চামচ আদা কুচি দিয়ে ফুটিয়ে অর্ধেক করে নিন। এবার পছন্দমতো চাপাতা দিন। এই চা দিনে তিন বার পান করুন অার রোজা থাকলে সন্ধ্যায় ইফতারের পরে।  

টনসিলে সংক্রামণ রোধ করে গলা ব্যথা কমাতে শুরু হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে কুলকুচি করুন। লবণ পানি দিয়ে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও কমে যায়।

এক গ্লাস গরম পানিতে এক চামচ লেবুর রস, এক চামচ মধু, সামান্য লবণ মিশিয়ে নিন। চায়ের মতো পান করুন। টনসিলের সম্যসা দূর হবে।  


টনসিলের ব্যথা হলে ঠান্ডা জাতীয় খাবার (ঠান্ডা পানি, কোমল পানীয় ও আইসক্রিম খাওয়া যাবে না।  এছাড়া হাঁচি দেওয়ার সময় বা নাকের পানি মুছতে রুমাল বা টিস্যু পেপার ব্যবহার করুন।  

 বেশি ব্যথা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মে ০২, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।