ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

করোনার উদ্বেগ কাটিয়ে তৈরি হোন কাজে ফিরতে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
করোনার উদ্বেগ কাটিয়ে তৈরি হোন কাজে ফিরতে কর্মক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে/ছবি: সংগৃহীত

করোনায় দীর্ঘ ছুটি শেষ দিকে। ধীরে ধীরে কিছু কাজ শুরু হচ্ছে, হয়ত কয়েকদিনেই আগের মতো স্বাভাবিক হয়ে আসবে কাজের সেক্টরগুলো। এই অবস্থায় প্রতিদিন যখন শত শত মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে, তখন কাজের জন্য বাইরে যাওয়ার মানসিক শক্তি অনেকেই এখনো ফিরে পাননি। 

মহামারি করোনার উদ্বেগ কাটাতে প্রথমে প্রয়োজন সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে চলা। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে, এটাও গুরুত্বপূর্ণ আর সবচেয়ে জরুরি হচ্ছে মানসিক প্রস্তুতি।

মন স্থির রাখতে অনুশীলন করতে পারেন কয়েকটি খুব সহজ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম। যেভাবে করবেন: 

মাথা আর হাঁটুর তলায় বালিশ দিয়ে মাটি বা বিছানায় শুয়ে তার হাত রাখুন পেটের ওপর। অন্য হাতটি বুকে রাখুন। লম্বা করে শ্বাস নিন এবার ধীরে ধীরে ছাড়ুন। এই ব্যায়াম মেরুদণ্ড সোজা করে পদ্মাসনে বসেও করা যায়।

জোরে জোরে শ্বাস নেওয়া ও ছাড়া। নিয়মিত একটি নির্দিষ্ট বিরতি দিয়ে এ কাজটি করতে পারলে মন চাপমুক্ত থাকবে।

হাত-পা ছড়িয়ে বিছানা বা মেঝেতে শুয়ে চোখ ও মুখ বন্ধ করে ৬/৭ সেকেন্ড ধরে ধীরে ধীরে শ্বাস নিতে হবে। সেই শ্বাস কিছুক্ষণ ধরে রেখে নাক দিয়ে শ্বাস ছাড়তে হবে ধীরে ধীরে। এভাবে ব্যায়াম চালিয়ে যেতে হবে অন্তত মিনিট দশেক।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।