ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

অফিসেও ১ মিটার দূরত্ব নিশ্চিত করুন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
অফিসেও ১ মিটার দূরত্ব নিশ্চিত করুন  নিজেকে নিরাপদ রাখতে

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে দফায় দফায় বাড়ছে সাধারণ ছুটি। তবে এই ছুটির ভেতরেও অনেকেই টানা কর্মস্থলে গিয়েই কাজ করছেন। আবার পোশাক কারখানাসহ বেশ কিছু প্রতিষ্ঠান ধীরে ধীরে খুলে দেওয়া শুরু হয়েছে। যেখানে অনেক লোক একসঙ্গে কাজ করেন। এই অবস্থায় প্রতিদিনই কয়েক’শ জন যখন করোনায় আক্রান্ত হচ্ছেন, নিজেকে কীভাবে নিরাপদ রাখবেন তা কি ভেবেছেন?

যেসব অফিসে উন্নত পরিবেশে তুলনামূলক কম লোক কাজ করেন, তারা নিজেদের নিরাপদ ভাবছেন অনেকেই। কিন্তু মনে রাখতে হবে, এই মহামারি করোনায় খারাপ বা ভালো পরিবেশের কারণে কেউ আক্রান্ত হয় না।

আক্রান্ত হয় সতর্কতার অভাবে।  

আমরা বাজারে যাওয়ার সময় মাস্ক ব্যবহার করছি, চেষ্টা করছি নিরাপদ সামাজিক দূরত্ব মেনে চলতে। বাইরে থেকে ফিরে গোসলও করে নিচ্ছি। অথচ অফিসে কাজ করার সময় বা ফিরে এসে সেই সাবধনতা অনেকেই মানছি না।  

এই নিয়ম না মানার প্রবণতা আমাদের জন্য বড় ধরনের বিপদ ডেকে আনতে পারে। কারণ অফিসের সহকর্মীরা তাদের পরিবার-বা চারপাশের অনেকের সংস্পর্শে আসেন। তাদের কারো মাধ্যমেও ভাইরাসের সংক্রমণের শিকার হতে পারেন আপনি।  

নিজে সুস্থ থাকতে ও পরিবারের সবাইকে নিরাপদে রাখতে অফিসেও কিছু নিয়ম মেনে চলুন। এগুলো শুধু পোশাকশ্রমিক, পুলিশ বা স্বাস্থ্যকর্মীদের জন্যই জরুরি না। কর্পোরেট হাউস, ব্যাংক বা মিডিয়াসহ অন্য যে পেশাতেই থাকুন না কেন নিয়ম সবার জন্যই এক।  

•    প্রথমত পরিচ্ছন্নতা নিশ্চিত করুন 

•    প্রতিদিন ধোয়া পরিষ্কার পোশাক পরে অফিসে আসুন 

•    অফিসে এসেই হাত সাবান পানি দিয়ে ধুয়ে বা স্যানিটাইজার মেখে জীবাণুমুক্ত করে নিন 

•    যতটা সম্ভব বাইরের মিটিংগুলো না গিয়ে অনলাইনে করার চেষ্টা করুন

•    বাইরের অতিথি এসময় অফিসে আসতে না বলাই ভালো 

•    অফিসের ভেতরেও সব সময় মাস্ক ব্যবহারের চেষ্টা করুন 

•    সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সবার থেকে এক মিটার দূরে থাকা নিশ্চিত করুন।   

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad