ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

সব কিছুতেই যখন করোনার শঙ্কা! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
সব কিছুতেই যখন করোনার শঙ্কা!  .

করোনার এই দিনগুলোতে সব কিছুতেই এখন সংক্রমণের চিন্তা। একটা প্রশ্ন মনে জাগতেই পারে, প্রতিদিনের ব্যবহার্য সামগ্রী যেমন বালিশ, টুথব্রাশ, চিরুনি এগুলো থেকেও কি হতে পারে করোনা? 

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে তোয়ালে, বালিশ, বিছানার চাদর বা টুথব্রাশের মতো জিনিসগুলো ব্যবহারের ক্ষেত্রে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে: 

করোনাকালে ব্যবহার্য সামগ্রীর দিকে দিন বাড়তি নজর। কিছু বিষয়ে অবশ্যই খেয়াল রাখবেন।

যেমন-

দাঁত ব্রাশ করার আগে প্রতিদিনই ব্রাশটি পরিষ্কার করে নিন। সাধারণত একটি ব্রাশ তিন-চার মাস ব্যবহার করলেও এসময় সুযোগ থাকলে প্রতি মাসেই বদলে নিন।  

তোয়ালে আমাদের নিত্য প্রয়োজনীয় পণ্য। প্রতিদিন ব্যবহারের পর তোয়ালে ভালো করে ধুয়ে দিন। ছয় মাস পর একটি নতুন তোয়ালে নিন।  

ঘরে পরার জুতা প্রতি চার মাস অন্তর বদলে ফেলা উচিত।

বিছানা ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গার একটি। পরিষ্কার-পরিপাটি বিছানা আমাদের শুধু মনই ভালো করে দেয় না। এটি ভালো ঘুমের জন্যও প্রয়োজন। আর সুস্থতার জন্য বালিশ ও বিছানার কভার পরিষ্কার রাখতেই হবে। করোনায় যখন সব কিছুতেই আক্রান্ত হওয়ার ভয় থেকেই যায়, তাই চেষ্টা করুন প্রতিদিন না হলেও সপ্তাহে দু’দিন এগুলো পরিষ্কার করে নিতে।   

এছাড়া চিরুনিও সপ্তাহে দু-তিনবার সাবান ও ব্রাশ দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

মনে রাখবেন, ব্যক্তিগত ব্যবহারের এই জিনিসগুলো অন্যের সঙ্গে শেয়ার করা যাবে না।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।