ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

লাইফস্টাইল

সম্পর্কের অবনতি দায়ী কি শুধুই সে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
সম্পর্কের অবনতি দায়ী কি শুধুই সে!  হ্যাপি কাপল

সঙ্গীর সঙ্গে সম্পর্ক নিয়ে সবাই বলবে হ্যাপি কাপল, আর আসলেও সব সময়ই হানিমুন মুডে থাকা যাবে, এটা ভাবনাতেই সম্ভব। বাস্তবতা কখনো কখনো আমাদের ভাবনার সঙ্গে মেলে না।

নানা পরিস্থিতিতে সম্পর্কে দূরত্ব তৈরি হতে পারে। তবে সেই পরিস্থিতির পুরো দায় শুধুমাত্র একজনকে দেওয়া ঠিক নয়।

 


সম্পর্ক নষ্ট হওয়ার ক্ষেত্রে দায়ী হতে পারে প্রতিদিনের কিছু অভ্যাসও। কোনগুলো? জেনে নিন: 

সঙ্গীর কোনো কিছু আপনার পছন্দ না হলে তা পরিবর্তনের জন্য চাপ দিচ্ছেন? আপনি হয়ত ভাবছেন তাকে পারফেক্ট করতে। কিন্তু তিনি এতে অপমানিত বোধ করতে পারেন।  

এতে সম্পর্কের ভারসাম্যের ঘাটতি দেখা দিতে পারে। এমন হলে সবচেয়ে ভালো হয় বিষয়টি অন্যভাবে সঙ্গীকে বুঝিয়ে বলা। তিনি যদি নিজেকে পরিবর্তন করেন ভালো, না হলে তার মতো থাকতে দিন।  

সমস্যা নিয়ে লিখে মেসেজ না পাঠিয়ে মুখোমুখি কথা বলুন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ক্ষুদে বার্তার মাধ্যমে কঠিন কথাবার্তা চালালে দাম্পত্য কলহ বাড়ে।

সামাজিক মাধ্যমে নিজেদের সম্পর্কের বিষয়ে কোনো খারাপ মন্তব্য করবেন না। এতে সম্পর্ক অবনতি হবেই।  


কারো সঙ্গে সঙ্গীর তুলনা নয়। বারবার অন্যের সঙ্গে তুলনা করা মনে সঙ্গীকে নিচু প্রমাণ করার চেষ্টা। এতে তিনি কষ্ট পান, হতাশ হন।  

সঙ্গীও আপনার দোষ-ত্রুটি, সমস্যা নিয়ে সমালোচনা করতে পারেন। বিষয়গুলো এড়িয়ে না গিয়ে নিজে চিন্তা করে দেখুন। তার চাওয়া যৌক্তিক হলে নিজেকে সংশোধনের চেষ্টা করুন।  

সঙ্গীর ওপর কোনো সিদ্ধান্ত চাপানোর চেষ্টা করবেন না।


‍বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa