ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

এবার পড়ার ঘরে নতুন-পুরোনো বই সাজিয়ে নিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
এবার  পড়ার ঘরে নতুন-পুরোনো বই সাজিয়ে নিন পড়ার ঘর

মাত্র বই মেলা শেষ হলো। প্রতিবছরেরমতো এবার অনেক বই কেনা হয়েছে। আগের বই আর এবারের নতুন বই সাজিয়ে নিন। 

বইয়ের তাকে গোছানোর সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে:

আপনার বইয়ের তাকটি (বুকসেলফ) থেকে সব বই নামিয়ে খালি করুন। যদি আপনার বইয়ের সংগ্রহ সেলফের ধারণ ক্ষমতার চেয়ে বেশি হয় তবে যেসব বই আপনি কখনো পড়েননি এমনকি পড়াও হবে না সে বইগুলো আলাদা করুন।

 

এখন আপনি সেসব বই বিক্রি করে ফেলতে পারেন। এক্ষেত্রে অনলাইন ভিত্তিক অনেক বেচা-কেনা ওয়েব সাইট রয়েছে যেখানে পুরনো বই কেনা হয়। এছাড়া বইগুলো অন্য কাউকে দিয়ে দিতে পারেন।

এরপর যেসব বই নির্ধারিত তাকে রাখতে চান সেগুলোর একটি তালিকা করুন।  

ইচ্ছে করলে বইয়ের লেখক, বিষয়বস্তু, অক্ষরভিত্তিক এমনকি প্রকাশের বছরভিত্তিক ভিন্নতাকে পর্যায়ক্রম করে ক্যাটগরিতে ভাগ করতে পারেন।  

এছাড়া আপনি কথাসাহিত্য এবং কাব্য সাহিত্য বিষয়কে সামনে রেখে তালিকা করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে যে, গল্পের অবস্থান এবং জনপ্রিয়তা অনুসারে ভালোমানের বইকে একদম ওপরে অথবা নিচের দিকে রাখতে হবে।  

এখন আপনি যেসব বই ক্যাটগরি অনুসারে বিভক্ত করেছেন যে সসব বুকসেলফে সাজানো শুরু করুন। বইগুলোকে সোজা করে সাজাতে পারেন- যদি এর উচ্চতা খুব বেশি না হয়। সবসময় বাঁধাই করা পাশ বাইরে দিকে রাখুন যাতে বইয়ের নাম, শিরোনাম এবং লেখকের নাম দেখা যায়।  

বইয়ের ও তাকের ওপর পড়ে থাকা ধুলো-ময়লা ছোট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে নিয়মিত পরিষ্কার করুন।  


পড়ার ঘর অবশ্যই খোলামেলা হতে হবে। খোলা জানলা থাকলে তো কথাই নেই। জানলার পাশে ছোট ছোট ফুলের গাছ থাকলে ভালো ঘরের সৌন্দর্য বাড়বে। সকাল সকাল রোদ ঢুকলেই ঘর সুন্দর থাকবে। পড়তে বসে মন ভালো হয়ে যাবে।  

চাইলে হালকা মিউজিকের ব্যবস্থা রাখতে পারেন। আর চা-কফির জন্য অন্যকে না বলে পড়ার ঘরেই একটু টি কর্নার করে নিন

পড়ার টেবিলে বেশি জিনিসপত্র রাখবেন না। একটু সময় পেলে প্রিয় বই নিয়ে বসে যান। পড়ার ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন।  


এভাবে পড়ার ঘর গুছিয়ে রাখলে বাড়িতে আসা অতিথি আপনার রুচির প্রশংসা করবে। আর অন্যরাও আগ্রহী হবে ছোট আকারে বইয়ের সংগ্রহ গড়ে তুলতে।  


বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad