ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপার মেডিসিন ডোজ দৌড়! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২০
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপার মেডিসিন ডোজ দৌড়!  আর এ ইহসান

বলা হয়ে থাকে স্বাস্থ্যই সকল সুখের মূল। কে না চায় শরীর ও মন ভালো রেখে জীবনের সকল আনন্দ উপভোগ করতে!  কিন্তু রোগশোক যেন আমাদের নিত্য দিনের সঙ্গী – আজ মাথা ব্যথা তো কাল জ্বর-সর্দি অথবা পরশু ডায়রিয়া। একটা না একটা রোগ লেগেই থাকে। 

আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার বলে ছোটখাটো অসুখগুলো এমনিতে সেরে ওঠে। সবার শরীরের রোগ- প্রতিরোধ ক্ষমতা এক থাকে না।

সঠিক খাবার এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানো য়ায়।  

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্যে সুপার মেডিসিন ডোজ হিসেবে কাজ করবে নিয়মিত দৌড়।  


শরীর এবং মনের রোগ যেকোনো সময়, যে কারোই হতে পারে, এর ওপর আমাদের কোনো হাত নেই। স্বল্পপাল্লার দৌড় এমন একটি ব্যায়াম যেটি আপনাকে শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালীও করে তোলে।  

প্রতিদিন ‍আধাঘণ্টার মতো সময় দৌড়ে অতিবাহিত করা মানসিক স্বাস্থ্য রক্ষায়ও সহায়ক। তাই প্রতিদিন একটু একটু করে দৌড়ানোর অভ্যাস করতে পারলে ধীরে ধীরে আপনিও হয়ে উঠতে পারেন একজন অ্যামাচার রানার।     

প্রথম প্রথম যারা দৌড়াবেন তাদের জন্য জরুরি হচ্ছে অল্প সময় পরপরই বিশ্রাম নেওয়া। শরীরকে কষ্টের সঙ্গে মানিয়ে নিতে দিন। হঠাৎই কঠিন পরিশ্রমে নেমে শরীরকে বেশি কষ্টের মুখে ঠেলে দেবেন না। আপনাকে দৌড়ের ক্ষেত্রে নিয়মিত বিরতিতে যেতে হবে। এটা আপনার স্ট্যামিনাকে ধীরে ধীরে বাড়িয়ে দেবে।

কোনো শারীরিক সমস্যা থাকলে বিশেষজ্ঞের কাছে জেনে নিন আপনি কতটুকু দৌড়াতে পারবেন। সবশেষে বলব নিজেকে বেশি বেশি করে ভালোবাসুন এবং সুস্থ রাখুন। নিজের এবং প্রিয়জনদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিন।  

লেখা: আর এ ইহসান (অ্যাথলেট)

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২০ 
এসআইএস
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa