ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

লাইফস্টাইল

হয়ে যান প্রিয়জনের আংটির ডিজাইনার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২০
হয়ে যান প্রিয়জনের আংটির ডিজাইনার আংটির ডিজাইন

সামনেই বিয়ে? নতুন সঙ্গীর কাছে আপনার রুচি, সামর্থ এবং দক্ষতা প্রকাশের চমৎকার কৌশল হচ্ছে বিয়ের আংটিটি নিজেই ডিজাইন করে ফেলা। একইসঙ্গে নিশ্চিত করা যে, আপনার আংটিটিই সেরা। আংটির ডিজাইন করতে গেলে যে বিষয়গুলো মনে রাখা জরুরি:

কিছু আইডিয়া নিন
অনলাইনে বিয়ের আংটির অনেক ছবি পাওয়া যায়। ভিজিট করুন সময় করে।

আপনার পছন্দের কিছু আংটির ছবি কম্পিউটারে সেভ করুন। যখন নিজের আংটির ডিজাইন করার সময় হবে তখন পছন্দের সেসব আংটির নমুনা মিলিয়ে দেখতে পারবেন।  

ধাতু নির্বাচন করুন
সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলোর মধ্যে রয়েছে সোনা, শাদা সোনা এবং প্লাটিনাম খাঁটি রুপা।  

পাথর 

হাতের ‍ আঙুলের মাপ অনুযায়ী পাথর পছন্দ করতে হবে। আংটির সব দিকে রত্ন-পাথর সংযুক্ত করার দরকার নেই। কেননা আংটির এক-তৃতীয়াংশ মাত্র দেখতে পারবেন। বাকিটা আঙুলের ভাঁজে ঢাকা থাকবে।   


ভালো স্বর্ণকার খুঁজে বের করুন
বিশ্বস্ত কিছু স্বর্ণকার খুঁজে বের করুন যাদের মধ্য থেকে কেউ আপনার মনের মতো করে আংটিটি তৈরি করে দিতে পারবেন। সময় নিয়ে তাদের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে তাদের তৈরি করা আংটির ক্যাটালগ দেখে নিন। আপনি আপনার বাজেটের ব্যাপারে তাদের জানান।

বানাবেন কাকে দিয়ে
স্বর্ণকার আপনার আংটিটি তৈরি করে তার ওপর নকশা করে দেবে।  তবে অনেক স্বর্ণকার ডিজাইন বুঝে নেওয়ার পর কর্মীদের হাতে ছেড়ে দেন। কাজেই নিশ্চিত হোন কে আপনার আংটিটি তৈরি করছেন। তাকে বিশেষ যত্ন নিতে বলুন এবং কাছে বসে কাজটি তদারকি করুন।      

একটি ছবি এঁকে দিন
স্বর্ণকার কাজটি ভালোভাবে করতে পারবেন যদি আপনি তাকে ডিজাইনটির একটি ছবি এঁকে দেন। তাহলে আপনার কল্পনার ডিজাইনটি তিনি ভালোভাবে বুঝতে পারবেন এবং আপনার বর্ণনা শুনে নিখুঁতভাবে কাজটি সম্পন্ন করতে পারবেন।

যথেষ্ট সময় দিন
বিয়ের দিন ঘনিয়ে আসার অনেক আগেই স্বর্ণকারকে কাজের জন্য অর্ডার করুন। একেবারে বিয়ের দিন আগে আগে অর্ডার করলে তিনি যত্নসহকারে কাজটি করতে পারবেন না।  

আজকাল হীরার আংটির জনপ্রিয়তা বেশি। দেশে হীরা সেট করে এখনো গহনা তৈরি করা হয় না। রেডিমেট গহনা কিনতে হয়। সেক্ষেত্রে হীরা ও স্বর্ণের মান সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।  

আংটি যেখান থেকেই কেনেন বা তৈরি করিয়ে নেন বিক্রয় পরবর্তী সেবা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।  


জেনে নিন বর্তমানে স্বর্ণ ও রুপার বাজার দর: 

•    ২২ ক্যারেটের প্রতি ভরি ৬০ হাজার ৩৬১ টাকা  
•    ২১ ক্যারেট ভরি প্রতি ৫৮ হাজার ২৮ টাকা
•    ১৮ ক্যারেট এক ভরির দাম পড়বে ৫৩ হাজার ১৩ টাকা 
•    সনাতন পদ্ধতিতে প্রতি ভরি স্বর্ণের দাম রয়েছে ৩৯ হাজার ৭৪ টাকা।  
•    এছাড়া ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০ 
এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa