ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

লাইফস্টাইল

সোনামণির স্কুলের টিফিন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
সোনামণির স্কুলের টিফিন!  আনায়াহ

নতুন বছরে-নতুন স্কুলে যাচ্ছে ছোট্ট সোনামণি। তার জন্য ব্যাগ, বই-খাতা-পানির পট সবই কেনা হয়েছে। সঙ্গে কেনা হয়েছে সুন্দর ছোট্ট একটি জাদুর বক্স। যেই বক্স খুললেই বেরিয়ে আসবে শিশুর পছন্দের সব খাবার।

ঠিক ধরেছেন এই জাদুর বক্সটি হচ্ছে টিফিন বক্স। এবার মায়ের চিন্তা শিশুর পুষ্টি চাহিদা মেটানো ও স্বাস্থ্যকর টিফিন দেওয়া নিয়ে।

 


দিনের বেশ কিছুটা সময় শিশুকে স্কুলে থাকতে হয়, তাই টিফিনে কার্বোহাইড্রেট,  প্রোটিন, ফ্যাট, ভিটামিন এবং মিনারেলস সমৃদ্ধ খাবার হবে।


পুষ্টি বিজ্ঞানীরা মনে করেন, শিশুর মোট ক্যালরির এক তৃতীয়াংশ চাহিদা স্কুল টিফিনের মাধ্যমে পূরণ করা প্রয়োজন। তাই অল্প সময়ে খাওয়া শেষ হবার মতো সুষম খাদ্য টিফিনে দিতে হবে।

বাচ্চাদের খাদ্য যদি সুষম হয় এবং যা তার শরীরের জন্য প্রয়োজনীয় পরিমাণ যদি ঠিক থাকে তবেই একটি শিশু সঠিকভাবে বেড়ে উঠবে। একটি শিশুর বেড়ে ওঠার সঠিক বা আদর্শ সময় হচ্ছে ২ থেকে ৬ বছর। এসময়টাতে শিশু খুব দ্রুত বেড়ে ওঠে। ব্রেন ডেভেলপমেন্টও সবচেয়ে বেশি হয় এসময়ে। তাই খাবারের বিষয়েও অনেক বেশি গুরুত্ব দেওয়া হয় এই বয়সটাতে।  

টিফিনে কী দেবেন তাই ভাবছেন? ফিস বা মিট, সালাদ বার্গার, সবজি, মাছ, ডিম, মাংস একেকদিন একেকটি দিয়ে তৈরি হতে হবে। স্যান্ডউইচ, চিকেন নাগেট ঘরে তৈরি হতে হবে। ফিসফিংগার, মাছের চপ, নুডুলস চপ, মাংসের কাবাব, চিকেন ফ্রাই, সবজি নুডুলস, টোনা মাছের কাটলেট, সবজি পাকোড়া দিতে পারেন।  

এছাড়াও মাঝে মাঝে দিন চিকেন ললিপপ, সবজি মাংসের সাসলিক, চিকেন এবং বিফ বল। সবজি চিকেন রোল, ব্রেড টোস্ট ও সমুচা।  

টিফিন তৈরির সময় পুষ্টির সঙ্গে সঙ্গে মাথায় রাখতে হবে এটি যেন আকষর্ণীয় হয়, শিশুর পছন্দ গুরুত্ব দিয়ে খাবার সিলেক্ট করতে হবে। একই ধরনের খাবার বারবার না দিয়ে বিভিন্ন ধরনের খাবার দিন। আর যে খাবারই দেবেন সঙ্গে একটা ফল দিতে ভুলবেন না।  


বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০ 
এসআইএস 


ছবি: আনায়াহ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa