ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

নিরাপত্তায় কোনো ছাড় নয় 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৯
নিরাপত্তায় কোনো ছাড় নয়  নিরাপত্তায় কোনো ছাড় নয় 

ঘর খালি রেখে সবাই কাজে বাইরে চলে যান, এমন পরিবারের সংখ্যাই বেশি আজকাল। শহুরে ছোট পরিবারে বাড়ির নিরাপত্তার জন্য নির্ভর করতে হয় দারোয়ানের ওপর। এই সুযোগে ঘটে যেতে পারে চুরি, ডাকাতি ‍বা বড় কোনো দুর্ঘটনা। 

তবে প্রযুক্তির এই সময়ে বড় শক্ত তালা বা দুই জন গার্ডের চেয়েও বেশি নিরাপত্তা দেবে একটি সিসিটিভি। আর এজন্যই গত কয়েক বছরে দেশে সিসিটিভির চাহিদা অনেক বেড়েছে।

নিরাপত্তায় কোনো ছাড় নয়, তাই অনেকেই নিরাপত্তার কথা ভেবে ক্যামেরা কিনছেন।  

বাজারে প্যানাসনিক, বোস, লিলিন, ডাহুয়ার চার ক্যামেরা বা  আট ক্যামেরার সেট রয়েছে। ডোম ও বুলেট ক্যামেরার চাহিদা বেশি। ডোম ক্যামেরা সাধারণত আর্চওয়ে বা যেখানে লোকজন যাতায়াত করে, সেখানে বসানো হয়। এর বাইরে রয়েছে দেয়ালে বসানোর জন্য উপযোগী বুলেট ক্যামেরা।  


বাসায় ঢোকার মুখে বা ভেতরে এমন কোথাও ক্যামেরা বসান যেন, কেউ এলে নিরাপত্তা ক্যামেরার সঙ্গে ইন্টারনেট সংযোগ দিয়ে আপনি দূরে থেকেও দেখতে পারেন।  

দুই হাজার থেকে দুই লাখ টাকা দামের ক্যামেরা রয়েছে। একেক ক্যামেরার কার্যক্ষমতা একেক রকম। সাধারণত চার ক্যামেরা, আট ক্যামেরা সিস্টেম হিসেবে সেটআপ করা হয়।

রাজধানীসহ দেশের বিভিন্ন প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠানে সিসিটিভি ক্যামেরা পাবেন। তবে কেনার সময় এর ব্যবহার ও বিক্রয়ত্তোর সেবা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।  


বাংলাদেশ সময়: ১১২০ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।