ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পাতলা ত্বক, লাল দাগের সমাধান কী!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
পাতলা ত্বক, লাল দাগের সমাধান কী! পাতলা ত্বক, লাল দাগের সমাধান

লাজিনা দিনার মুখের ত্বক খুব পাতলা, প্রায় সব সময় লাল দাগ দাগ হয়ে থাকে। আর রোদে বা চুলার কাছে থাকলে প্রথমে লাল হয়ে যায়, এরপরই ত্বকে কালচে দাগ হয়। লাজিনা দিনার জানতে চেয়েছেন এই সমস্যার সমাধান। 

বিউটি এক্সপার্ট ফারনাজ আলমের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ত্বক পাতলা আর লাল ৠাশ বের হলে এই সমস্যাকে রোসাকিয়া বলে।  ফারনাজ আলম

অ্যালার্জি থেকেও ত্বক লাল হতে পারে।

যাদের ত্বক স্পর্শকাতর, তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। সাধারণত গাল, থুতনি ও কপালের ত্বক লালচে হয়ে যায়।  

ত্বক পাতলা হলে তার যত্নও নিতে হয় সতর্কতার সঙ্গে, যেমন কখনোই স্ক্রাব করার সময় জোরে ঘষা যাবে না, সব সময় পরিষ্কার রাখতে হবে। আর হাতের কাছে যা পেলেন, তাই দিয়ে মুখ ধোয়া যাবে না। ত্বক পরিষ্কারের জন্য মিল্ক ফেসওয়াশ ব্যবহার করতে হবে।  

ক্রিম হতে হবে অ্যালোভেরা সমৃদ্ধ। বাইরে যাওয়া বা রান্না ঘরে কাজ করার সময় অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে।  

শীত-গ্রীষ্ম-বর্ষা সারা বছরই রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। প্রচুর পানি ও ফল খান, সঙ্গে টাটকা সবজি। যে খাবারগুলোতে আপনার অ্যালার্জির সমস্যা হয় চেষ্টা করুন, খাদ্যতালিকা থেকে সেগুলো বাদ দিতে।  

অনেক সময় বাজারের নিম্ন মানের রং উজ্জ্বল করার ক্রিম ব্যবহারেও ত্বকের ক্ষতি হতে পারে। কোনো বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ত্বকে কোনো ধরনের ওষুধ ব্যবহার করবেন না।  

মেকআপ ব্যবহার করে সাময়িক দাগ ঢাকা যায়, তবে স্থায়ী সমাধানের জন্য একজন ডার্ম‍াটোলজিস্টের পরামর্শ নিন।  

 

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এসআইএস 

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।