ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

হয়ে যাক খিচুড়ি...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
হয়ে যাক খিচুড়ি... খিচুড়ি

মেঘলা দিনে একটু খিচুড়ি হলে মন্দ হয় না, তাইনা? তো হয়ে যাক। জেনে নিন খুব সহজে খিচুড়ি রান্নার রেসিপি: 

সবজি-খিচুড়ি 

উপকরণ
বাসমতি চাল-আধা কেজি, আলু ১টি, গাজর- ২টি, পুঁই শাক (ইচ্ছা), ফুল কপি বড় টুকরো করে কাটা ১ কাপ, আরও কিছু সবজি, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-১ চা চামচ, আদা বাটা-১ চা চামচ, জিরা বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৭/৮টি, হলুদ-খুব সামান্য, দারুচিনি-মাঝারি আকারের ২/৩টি, এলাচ-৪/৫টি, ঘি-২ টেবিল চামচ, সয়বিন তেল-আধা কাপ, লবণ ও পানি-পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী

সবজিগুলো কিউব করে কেটে নিন, পুঁইশাকের পাতা ও ডাল সামান্য কেটে নিন।

চাল ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে ফেলুন।

পাত্রে পানি গরম হতে দিন (চালের দেড় ডাবল)। অন্য পাত্রে সামান্য সয়াবিন তেল গরম করে পুঁইশাক, সবজি এবং কাঁচা মরিচ সামান্য হলুদ ও সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর এলাচ, দারুচিনি, বাটা মশলা ও পরিমাণমতো লবণ দিয়ে সামান্য ভেজে নিয়ে তাতে ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে ভেজে নিন। মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট চাল ভাজতে হবে। দরকার হলে আঁচ কমিয়ে নিন। এবার চালের সাথে আগে ভেজে রাখা সবজি দিয়ে আরও এক মিনিট ভালো করে নাড়ুন।

এবারে গরম পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে পাত্রে ঘি ছড়িয়ে দিন।

গরম গরম পরিবেশন করুন।  

মাংস-খিচুড়ি

উপকরণ 
গরুর মাংস ২ কেজি, এলাচ ৪টি, বুটের ডাল ২কাপ, দারুচিনি ৫-৬ টুকরা, পোলাওর চাল ৪ কাপ, জায়ফল-জয়ত্রি আধা চা-চামচ, সরষের তেল ১ কাপ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, টক দই আধা কাপ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ৫-৬টি, জিরাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।


প্রণালী
মাংসে চাল, ডাল, বেরেস্তা ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে মেখে একঘণ্টা রাখুন। মাংস চুলায় দিয়ে ভাল করে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে মাংস আধা সেদ্ধ করে নিন।  এবার চাল-ডাল দিয়ে কষিয়ে নিয়ে পানি দিন। পানি শুকিয়ে মাংস খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচা মরিচ বেরেস্তা ওপরে দিয়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।  

সবশেষে শশা, লেবু, পেঁয়াজ, কাঁচা মরিচের সালাদ করে গরম পরিবেশন করুন দারুণ মজার মাংস খিচুড়ি।  

গরুর মাংসের পরিবর্তে খাশি, মুরগি বা হাঁসের মাংস দিয়েও করতে পারেন মাংস খিচুড়ি।


বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।