ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

লাইফস্টাইল

সকালের যোগাসন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৮
সকালের যোগাসন  নটরাজাসন

সুস্থতার জন্য আমরা নানা কাজ করছি, ভারতে অনেক আগে থেকেই শরীর ও মনের সুস্থতায় যোগাসন চর্চা করে। কারণ যোগব্যায়ামের মতো উদ্দিপ্ত করার ক্ষমতা অন্য কিছুতেই নেই। 

আজকাল আমাদের এখানেও সকালে পার্কে মানুষদের হাঁটতে দেখা যায়, অনেক সময় দেখা যায় বেশ কয়েকজন গোল হয়ে বসে বসে হাসতে, হাততালি দিতে। আর এভাবে দিন শুরু করলে আমাদের শরীর সুস্থ থাকে, শান্ত থাকে মন, কাজেও মন বসে।

 

তাই ঘুম থেকে ওঠার পর আমাদের শরীর ও মস্তিষ্ক সচল করা প্রয়োজন। এক্সারসাইজ, ধ্যান, দৌড়- এই সমস্ত কিছুই শরীর সচল রাখতে সাহায্য করে।  

যে আসনগুলো সকালে নিয়মিত করতে পারেন:  

বসে সামনে পা ভাঁজ

বসে সামনে পা ভাঁজ

আসনটি বসে করতে হয়। এ আসন পুরো শরীরের জড়তা কাটায়। আর এজন্য সকালের ঘুম ভেঙে প্রথমেই শরীরের আলস্য দূর করে উজ্জীবিত হতে দুই পা সোজা করে বসে হাত দিয়ে ধীরে ধীরে দুই পায়ের বুড়ো আঙ্গুল ছুঁয়ে দেওয়ার চেষ্টা করুন। ১০ বার করুন।  

নটরাজাসন

এই আসন আমাদের শরীরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি শারীরিক এবং মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পেছন দিকে ঝুঁকে এই আসন অভ্যাসের ফলে শরীরে রক্তসঞ্চালন ভালো হয়। হাত, পা, মেরুদণ্ড সবল ও সতেজ হবে ফলে শরীরে কমর্শক্তি বৃদ্ধি পায়।  

নৌকাসন 

নৌকাসন 
চেষ্টা করুন সকাল বেলা খালি পেটে নৌকাসন করতে। পেটের ওজন কমার সঙ্গে সঙ্গে হাঁটুর ব্যথা এবং গোড়ালির ব্যথা কমবে। এছাড়া গ্যাস-অম্বলের সমস্যায় ভুগলে সেই সমস্যা থেকেও মুক্তি পাবেন। ১৫-২০ মিনিট নৌকাসন ব্যায়ামটি করুন, এতে শরীরের টক্সিনও বেরিয়ে যায়।

                
দেরি কেন, আসছে ভোর থেকেই শুরু করে দিন! 

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa