ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

লবঙ্গের ৫ ওষুধি গুণ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
লবঙ্গের ৫ ওষুধি গুণ ছবি: সংগৃহীত

লবঙ্গ গাছের ফুলের কুঁড়িকে শুকিয়ে মসলা হিসেবে ব্যবহার বেশ সমাদৃত। খাবারে এর ব্যবহার বেশি হলেও স্বাস্থ্যরক্ষা ও রূপচর্চায়ও লবঙ্গের জুড়ি নেই। লবঙ্গে রয়েছে নানা গুণ। এটি জীবাণুনাশক ও বেদনানাশক ওষুধও বটে। দেখে নেওয়া যাক লবঙ্গের হরেক ওষুধি গুণ।

সাইনাসের প্রদাহ
শীতকালে কমবেশি সবারই কফ-কাশিতে ভুগতে হয়। গরম পানিতে লবঙ্গ দিয়ে ফুটিয়ে পানি পান করলে শুষ্ক কাশি ভালো হবে।

সাইনোসাইটিস (হাড়ের মধ্যকার বায়ুপূর্ণ গহ্বর) সমস্যায় লবঙ্গ ভালো কাজ করে। তিন চামচ লবঙ্গের সঙ্গে পানি মিশিয়ে প্রতিদিন পান করলে সাইনাসের সংক্রমণ প্রতিরোধে করে। আপনাকে শ্বাস নিতে সাহায্য করবে।

প্রাতঃকালীন অসুস্থতা
সকালে ঘুম থেকে ওঠার পর কারও কারও বমি বমি ভাব হয়। কারও কারও পেটের মধ্যে মোচড় দেয়। এমন সমস্যা থেকে রেহাই দেবে লবঙ্গ।

দাঁত ব্যথা-গন্ধ দূর
দাঁতে যদি ব্যথা হয়, অথবা মুখ থেকে যদি বাজে গন্ধ বেরোয়, তবে একটি লবঙ্গ মুখে নিয়ে চিবাতে থাকুন। খানিকবাদেই দেখবেন মুখে দুর্গন্ধ দূর। চটজলদি কমবে দাঁত ব্যথাও।

হজমে সহায়তা
লবঙ্গ হজম ক্ষমতা বাড়ায়। এটির প্রতিক্রিয়ায় এনজাইম (উৎসেচক, এক প্রকার জৈব অনুঘটক) নিঃসরণ আমাদের হজম ক্ষমতাকে সক্রিয় করে তোলে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ
লবঙ্গ রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। সুতরাং মসলা হিসেবে হোক, অথবা সামান্য পরিমাণে মুখে চিবিয়ে হোক, লবঙ্গ খান স্বাস্থ্য ভালো রাখতেই।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।