ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পেটের মেদ কমাতে...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
পেটের মেদ কমাতে... প্রতীকী ছবি

পেটে চর্বি জমা বিপদজনক এক রোগ। মোটা পেট নিয়ে চলাফেরা করতে সমস্যা তো হয়ই পাশাপাশি স্বাভাবিক জামাকাপড়ও গায়ে হয় না। এছাড়া কোমর অনেক বড় হয়ে যাওয়ায় শরীর সৌন্দর্‍য হারায়।

যুক্তরাজ্যভিত্তিক একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ওজন কমানো একটি ধীরগতির প্রক্রিয়া। তবে সঠিক খাদ্যতালিকা ও ব্যায়ামের মাধ্যমে ওজন তাড়াতাড়ি কমিয়ে ফেলা যায়।

সঠিক খাদ্য তালিকার পাশাপাশি ভুল খাবার না খাওয়াও এক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।  

গবেষণায় দেখা গেছে, পেট মোটা কমাতে হলে নির্দিষ্ট ধরনের খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে।  

চিনি ও চিনিজাত খাবারগুলো টাইপ-২ ডায়াবেটিকস, লিভারে চর্বি জমানোর জন্য দায়ী। ২০০৯ সালের একটি গবেষণায় বিশ্লেষকরা একটি দলের খাদ্যতালিকা অপরিবর্তিত রেখে অতিরিক্ত মিষ্টি জাতীয় পানীয় খেতে দেন। ৮ সপ্তাহ পর তাদের গড় ওজন ৩ পাউন্ড বেড়ে যায়। শুধু তাই নয়, অংশগ্রহণকারীদের উল্লেখযোগ্যভাবে পেটও মোটা হয়।  

এখন কথা হলো কিভাবে খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিয়ে পেট মোটা কমাবেন। সুগার বাদ দিয়ে চর্বি কমাতে সব থেকে জনপ্রিয় পদ্ধতি হলো কেটো ডায়েট (যেসব খাবার শরীরে শর্করার চেয়ে চর্বি বেশি পোড়ায়)। ক্যালরি কমিয়ে শরীর ঠিক রাখতে পারে প্রোটিন, সবজি ও পুরো খাদ্যশস্য। কেটো ডায়েট পেট মোটা কমাতে ৮০ শতাংশ স্বাস্থ্যকর খাদ্যতালিকা।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
এমএসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।