ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

লাইফস্টাইল

কর্মক্ষেত্রে জটিলতায় ভুগছেন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
কর্মক্ষেত্রে জটিলতায় ভুগছেন! কর্মক্ষেত্রে বিষন্নতা অনেক সমস্যার কারণ

শারীরিক অসুস্থতায় অফিসে অনুপস্থিতি ও কাজে অক্ষমতার পেছনে কর্মক্ষেত্রে বিষন্নতা অনেকাংশে দায়ী। যা আত্মহত্যা ঝুঁকি বৃদ্ধিরও অন্যতম কারণ। শুধুমাত্র অস্ট্রেলিয়ায় প্রতি বছর প্রায় ৮৬ হাজার মানুষ আত্মহত্যার চেষ্টা করেন। এর ২০ শতাংশই কর্মক্ষেত্রে বিষন্নতাজনিত বলে গবেষণায় বলা হয়েছে।

তবে কর্মক্ষেত্রে কিছু বিষয় মেনে চলছে সব ধরনের জটিলতা থেকে মুক্তি পেতে পারেন। তাতে উন্নতি হবে পারফরম্যান্সেও।

খোলামেলা কথা বলুন
মানসিক স্বাস্থ্য বিষয়ক ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পেড্রো ডায়াজ বলেন, আমরা জরিপে দেখেছি যে, অন্তত ৫০ শতাংশ লোক তাদের বসের প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেন না। কিন্তু একই প্রশ্ন যদি বন্ধু জিজ্ঞেস করে তাহলে সঠিক উত্তর দেওয়ার হার ৭০ শতাংশ। যেহেতু আমরা দিনের বেশিরভাগ সময় কর্মক্ষেত্রে কাটাই তাই এটিই আমাদের সব থেকে ভালো জায়গা হতে পারে। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে নিজেকে মেলে ধরুন, যোগ করেন ডায়াজ।

ডেস্ক থেকে কিছুক্ষণের বিরতি নিন, হাঁটুন
মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, তাজা ফুলের গন্ধ শরীর ও মনকে চনমনে করে তুলতে পারে। বিশেষ করে ল্যাভেন্ডার ও জেসমিনের সুগন্ধ মানসিক চাপ ও উদ্বেগ কমায়। অন্যদিকে কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ু বিজ্ঞানী ডা. নিক লেভিডিস জানান, টাটকা ঘাস থেকে যে রাসায়নিক নির্গত হয় তা মানুষকে শান্ত ও সুখী করতে পারে।

ইতিবাচক হোন
নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির ‘হিউম্যান বিহেভিওর’ এর শিক্ষক মেলোডি জে. ওয়াল্ডিং পরামর্শ দেন, নিজে নিজেকে বোঝান, আমি উন্নতি করছি এবং ঠিকভাবে কাজ করছি।

ব্যায়াম করুন
ব্যায়াম মানুষের শরীরের ক্ষতিকারক কোষ নিউট্রফিলস ও মনোসাইটিসকে প্রতিহত করে। যেগুলো নিজে নিজে তৈরি হয়ে ইমিউন সিস্টেমকে বাধাগ্রস্ত করে। তাই শরীর চাঙ্গা রাখতে নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন অ্যালে গ্রিফিন প্রিভেনশন রিসার্চ সেন্টারের পরিচালক আতহার আলী।  

সম্পর্ক ঠিক রাখুন
এনএসডব্লিউ মানসিক স্বাস্থ্য কমিশনের মতে, বিশ্বাসের সম্পর্কগুলো আমাদের ভয় ও সন্দেহ দূর করে দেয় এবং কঠিন পরিস্থিতিতে আমাদের মধ্যে আশা জাগায়। পারিবারিক বন্ধন, বন্ধু ও কাছের সম্পর্কগুলো জীবনের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করে।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৭
এমএসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa