ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

লাইফস্টাইল

শীতে সুস্থ ও উষ্ণ রাখবে যে খাবার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
শীতে সুস্থ ও উষ্ণ রাখবে যে খাবার বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর কমলালেবু

শীতে তাপমাত্রার পারদ নামার সঙ্গে সঙ্গে শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলো প্রয়োজনীয় তাপ গ্রহণ থেকে বঞ্চিত হয়। এতে সাময়িক সময়ের জন্য শরীরে প্রয়োজনীয় উপাদানের ঘাটতি হয়। তবে এমন কিছু খবার আছে যা গ্রহণ করলে এ সময়েও শরীর সুস্থ এবং উষ্ণ থাকে।

তিলের খাজা: গুড় ও তিলে দিয়ে তৈরি খাজা মিষ্টি স্বাদের। এর দু’টো উপাদানই শরীরে তাপমাত্রা তৈরি করতে পারে।

তিল অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, আর গুড় আয়রনের অভাব পূরণ করে।  

লাড্ডু: লাড্ডু সাধারণত আটা, চিনি, ঘি, বাদাম, এলাচি দিয়ে তৈরি হয়ে থাকে। শীতকালে এটি নিঃসন্দেহে খাওয়া যেতে পারে। শরীরে উষ্ণতা বৃদ্ধিতে এতে সব উপাদান বিদ্যমান।

কমলা, গাজর, পেয়ারা: দিনে অন্তত একটি করে কমলা, গাজর ও পেয়ারা নিন। এগুলোর ভিটামিন ‘সি’ এবং ভিটামিন ‘এ’ আপনার শারীরিক দুর্বলতা কাটিয়ে তুলবে, দৃষ্টিশক্তি বাড়াবে, সেই সঙ্গে ত্বকের জন্যও উপকারী।  

কাজুবাদাম: ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। ঠাণ্ডার সময় এটি আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে এবং অ্যান্টিএজিং প্যাক হিসেবে কাজ করে।  

চিনাবাদাম: চিনাবাদাম প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলে পরপূর্ণ। এটি শরীরকে উষ্ণ করে ও প্রফুল্ল ভাব এনে দেয়।

কুকিজ: চিনি, ময়দা, দারুচিনি, বেকিং পাউডার, লবণ, মাখন, ডিম ও ভ্যানিলা একসঙ্গে মিশিয়ে সুস্বাদু কুকিজ তৈরি করা হয়। স্বাদ যোগ করা ছাড়াও শীতকালীন স্বাস্থ্যের তরিকা হিসেবে এটি দারুণ কাজ করতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এমএসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa