ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

লাইফস্টাইল

শীতে ত্বকের যত্নে স্ক্রাবিং ও ক্লিনজিং

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
শীতে ত্বকের যত্নে স্ক্রাবিং ও ক্লিনজিং সংগৃহীত ছবি

শীতকাল সঙ্গে নিয়ে আসে শুষ্কতা এবং রুক্ষতা। এসময় ত্বকের যত্নে চাই বাড়তি যত্ন। ত্বকের মরা চামড়া পরিষ্কার করতে ক্লিজিং ও স্ক্রাবিংয়ের প্রতি গুরুত্ব দেন বিশেষজ্ঞরা। এতে শীতে ত্বক থাকবে উজ্জ্বল ও সতেজ।

ভালো ক্লিনজিং তেল ব্যবহার
শীতে ত্বকের ভালো যত্নের ভিত্তি হলো ক্লিনজিং তেল। শীতকালে ত্বক শুষ্ক হয়ে ওঠে।

স্বাভাবিকভাবে যে পণ্যটি সারা বছর ব্যবহার করছেন এসময় তা বন্ধ করতে হয়। তার বদলে ত্বকের জন্য ভালো ক্লিনজিং তেল বেছে নিন। এটি আপনার ত্বককে নরম ও মসৃণ করবে।
 
স্ক্রাবিং 
ত্বক যদি শুষ্ক হয় তবে অবশ্যই আপনাকে স্ক্রাবিং করতে হবে। কারণ স্ক্রাবিং মরা চামড়া তুলে ময়শ্চেরাইজার ত্বকে ঢুকতে সাহায্য করে। আপনি চাইলে কোনো বিউটি পার্লার থেকেও এটি করাতে পারেন।  

রাতে ত্বকের যত্ন
রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্রিম লাগাতে হবে। কারণ তা ঘুমের মধ্যে ভালো কাজ করে। আবার লম্বা সময় বাইরে থাকলে ত্বককে রোদ ও ধুলোবালি থেকে প্রতিরক্ষা করে এমন ক্রিম ব্যবহার করুন।

সানস্কিন ক্রিম
শীতে সব থেকে বেশি ত্বক পোড়ে। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্কিন ক্রিম দিতে হবে। কালো দাগ, পোড়া দাগ ও ত্বকের ক্ষতি দূর করতে ক্রিমটি প্রো-ভিটামিন বি৩ হতে হবে।  
 
প্রচুর পানি পান
গরমকালে তৃষ্ণার কারণে আমরা পানি পান করি। কিন্তু শীতকালে তুলনামূলক কম পানি পান করা হয়। তবে শরীর সতেজ রাখেতে পানিই সবচেয়ে দরকারি। পানি আমাদের ত্বককে সতেজ ও প্রাণবন্ত রাখে।  

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এমএসএ/আরআর

    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa