ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হলুদের পাঁচ গুণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
হলুদের পাঁচ গুণ কাঁচা হলুদ

রান্নায় অপরিহার্য মসলা হলুদ। বাংলাদেশি রান্নায় যেন হলুদ ছাড়া কোনো তরকারি রাঁধাই সম্ভব না। কিন্তু কেবল হলুদ কেবল আপনার রান্নাকেই সুস্বাদু ও সুন্দর করে তোলে না চাইলে আপনার বিউটি রুটিনেও হলুদ বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। কীভাবে? চলুন জেনে দেখে নেওয়া যাক।

গায়ের রঙ উজ্জ্বল করে
আপনি যদি প্রাকৃতিকভাবেই গায়ের রঙ উজ্জ্বল করতে চান তবে হলুদ ব্যবহার করুন। বিয়ের আগে গায়ে হলুদের আয়োজন কেন করা হয় জানেন তো? বিশেষ দিনটিতে কন্যার গায়ের রঙ যেন খোলাশা হয় সেজন্যেই।

হলুদে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং জীবানু-নিরোধক উপাদান যার দরুণ এটি ব্যবহারে গায়ের রঙ উজ্জ্বল, সজীব ও সতেজ হয়ে ওঠে।

চোখের নিচের কালো দাগ দূর করে
চোখের নিচে কালো দাগ যার থাকে, সেই বোঝে কত যন্ত্রণার বিষয় এটি! বাজারে অনেক ধরনের সামগ্রী পাওয়া যায় এটি দূর করার জন্যে, কিন্তু সবগুলোই কি নিরাপদ ও কার্যকরী? প্রতিদিন নিয়ম করে হলুদ দিয়ে তৈরি ফেসপ্যাক চোখের আশেপাশে লাগালে কয়েক দিনের মধ্যেই পার্থক্য লক্ষ্য করতে পারবেন।

দাঁত সাদা করে
আপনার হয়তো মনে হতে পারে হলুদ আবার কীভাবে দাঁত সাদা করবে? কিন্তু হ্যাঁ, হলুদ দাঁতকে প্রাকৃতিকভাবে মুক্তোর মতন সাদা করে তোলে এবং দাঁত ব্যথা এবং জিঙ্গাইভিটিস দূর করে। আপনি প্রতি সকালে টুথপেস্ট হিসেবে হলুদ ব্যবহার করতে পারেন, ফলাফল কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন।

ব্রণের সঙ্গে যুদ্ধ করে
মুখের ব্রণ দূর করতে হলুদ দারুণ কার্যকরী ভূমিকা পালন করে কারণ এতে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক থাকে। লালচে ভাব ও ব্যথা কমিয়ে এটি ধীরে ধীরে ব্রণ সারিয়ে তোলে। আপনি যদি অ্যাপল সাইডার ভিনেগারের সঙ্গে হলুদ মিশিয়ে টোনার বানিয়ে কিছুদিন ব্যবহার করতে থাকেন, তবে উল্লেখযোগ্য ফলাফল পাবেন। ব্রণের দাগ সারাতেও এটি সমান উপকারী।

বয়সের ছাপ কমিয়ে দেয়
আপনার ত্বকে উল্লেখযোগ্য হারে বয়সের ছাপ পড়ছে? কিংবা সূর্যের আলোতে অধিক সময়ে অবস্থানের কারণে কালো ছোপ ছোপ দাগ পড়েছে? চিন্তার কিছু নেই। আধা চা-চামচ হলুদ গুড়োর সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে মুখে লাগান। দশ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ধীরে ধীরে ত্বকে লাবণ্য ফিরে আসবে।

দেখলেন তো, রান্নার কাজে অপরিহার্য মসলা হলুদ ত্বকের সুরক্ষায় কতোটা গুরুত্বপূর্ণ। আজ থেকেই বিউটি রুটিনে হলুদ যোগ করুন এবং ফলাফল নিজের চোখেই দেখুন।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৭
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।