ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

রূপচর্চায় আদা? 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
রূপচর্চায় আদা?  রূপচর্চায় আদা? 

প্রাচীনকাল থেকেই আদা অ্যান্টিসেপটিক উপাদান এবং রান্নার একটি অপরিহার্য মসলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। পেট ফাঁপা থেকে শুরু করে ঠাণ্ডা-সর্দির সমস্যা পর্যন্ত সবকিছু আদার মাধ্যমেই সমাধান করা যায়। কিন্তু আপনি জানেন কি, আদা রূপচর্চার কাজেও সমানভাবে ব্যবহৃত হয়? চলুন তবে অজানা কিছু তথ্য জেনে নিই।

দাগ সারাতে 
আদায় টোনিং এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে, যার কারণে এটি ত্বকের যেকোন অবাঞ্চিত দাগ দূর করতে সক্ষম। এক টুকরো ফ্রেশ আদা নিয়ে দাগের উপর ঘষুন এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

প্রতিদিন এভাবে দু’বার করুন, কিছুদিনের মধ্যেই লক্ষণীয় পরিবর্তন দেখতে পাবেন। কয়েক মাস পর বুঝতেই পারবেন না যে মুখে কোনো দাগ ছিলো!

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে
আদাতে বয়স রোধ করার একটি গুণ আছে। এর মধ্যে অন্তত ৪০ ধরনের উপাদান আছে যেগুলো সূর্যালোক থেকে হওয়া ড্যামেজ এবং বয়সের ছাপ রোধ করে। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বককে প্রাণবন্ত করে তোলে। সপ্তাহে একবার অন্তত আদা গুঁড়ো, মধু এবং লেবুর রস মিলিয়ে একটি প্যাক তৈরি করুন। ত্রিশ মিনিট রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
 
চুল লম্বা করতে সাহায্য করে
আদা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, এতে করে চুল দ্রুত ঘন ও লম্বা হয়ে বেড়ে ওঠে। এতে উপস্থিত ভিটামিন, মিনারেল এবং ফ্যাটি এসিড চুলের গোঁড়া শক্ত করে তোলে এবং চুল পড়া বন্ধ করে। অল্প আদা বাটা নিয়ে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে মালিশ করে নিন। ত্রিশ মিনিট পর ভালো মতো শ্যাম্পু করে নিন।

খুশকি দূর করে
আদায় অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে, যা খুশকি প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে। চুলে আদার সঙ্গে জলপাই তেল মিশিয়ে ম্যাসাজ করুন, ১৫-২০ মিনিট রেখে দিন। সপ্তাহে ২-৩ বার পুনরাবৃত্তি করুন প্রক্রিয়াটির। আপনার চুল ধীরে ধীরে খুশকিমুক্ত হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad