ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

শীতে পায়ের যত্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
শীতে পায়ের যত্ন শীতে পায়ের যত্ন নিন, (ছবি: সংগৃহীত)

শীতকালে আমরা মুখ, চুল ও হাতের যেমন যত্ন নিই, পায়ের বেলায় ঠিক তার উল্টো!

সময়ের সঙ্গে বদলে যাওয়া প্রকৃতির প্রভাবে নিজেকে মানিয়ে নিতে পায়ের যত্নটাও জরুরি। শীতে পায়ের চামড়া হয়ে ওঠে রুক্ষ ও খসখসে।

ঠোঁট যেমন ফাটে তেমনি পাও। পায়ের গোড়ালি থেকে চামড়া উঠতে থাকে। এ রকম আরও নানা সমস্যা এড়াতে একটু যত্নই যথেষ্ট।

ময়েশ্চারাইজিং ক্রিম
শীতের সময় ঘুমানোর আগে অবশ্যই পায়ে খানিক ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমোবেন। এতে পা নরম ও কোমল থাকবে। আপনার পা অতিরিক্ত শুষ্ক হয়ে থাকলে বাদাম তেল কিংবা জলপাই তেল ম্যাসাজ করে ঘুমোতে পারেন।

ভারী জুতো
স্লিপার পরে চলাফেরা খুব আরামদায়ক বটে কিন্তু শীতকালে এ অভ্যাস ত্যাগ করাই ভালো। পা ঢেকে রাখে এমন জুতো পরিধান করুন। বুট জুতো হলে আরও ভালো। এতে পাও ভালো থাকবে এবং ধুলা-ময়লাও লাগবে না। এটি শীতে পায়ের সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদ্ধতি।

মোজার ব্যবহার
অনেকেই মোজা পরতে চান না। অন্তত শীতে পায়ে মোজা পরার অভ্যাস তৈরি করুন। যাতে আবহাওয়ার বৈরিতা থেকে রেহাই পাবে আপনার পদযুগল। বাজারে বেশ কিছু ডিজাইন ও রঙের মোজা পাওয়া যায়, পছন্দ করে কিনে নিন। বাসায় থাকলেও মোজা ব্যবহার করা যেতে পারে।

প্রচুর পানি পান করুন
পানি পান করা আপনার পা এবং ত্বকের জন্য বেশ উপকারী। প্রচুর পানি পান করুন, এতে আপনার ত্বক ভেতর থেকে সতেজ ও প্রাণবন্ত থাকবে।

পেডিকিউর করুন
হিম হিম শীতের আবহাওয়ায় আপনার পদযুগলের জন্য পরম বন্ধু হতে পারে একটি দারুণ পেডিকিউর। পার্লারে গিয়ে খুব ব্যয়বহুল পেডিকিউর করতে না চাইলে ঘরে বসেই দারুণভাবে করতে পারেন এটি। যেখানেই করবেন, পরম যত্ন নিয়ে স্বাচ্ছন্দ্যের সঙ্গে করুন।

হট ওয়াটার ট্রিটমেন্ট
পা ময়েশ্চারাইজ করার আগে গরম পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এতে আপনার পা আরাম পাবে এবং আপনি সারাদিনের ক্লান্তি সহজেই দূর করতে পারবেন।

ছোটখাটো এ কৌশলগুলো মেনে চললে সহজেই শীতের সময়েও থাকবেন স্বস্তিতে। সুন্দর থাকবে পা দুটো। শীত তো এসেই যাচ্ছে, আজ থেকেই যত্ন নেওয়া শুরু হয়ে যাক...।  

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, নভেম্বর, ২০, ২০১৭
বুশরা/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।