ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শুটকির রেসিপি

লাইফস্টাইল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, মার্চ ৩, ২০১৬
শুটকির রেসিপি

আমাদের অনেকেরই মাছের শুটকি বেশ পছন্দের। আবার অনেকেই এটা খেতেই চান না।

যারা পছন্দ করেন তাদের জন্য কয়েকটি শুটকির রেসিপি: 

চ্যাপা শুঁটকি বড়া

উপকরণ
চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লাউ বা কুমড়া পাতা ১৫টি।

যেভাবে তৈরি করবেন
শুঁটকি পরিষ্কার করে ধুয়ে বেটে নিতে হবে। কড়াইয়ে এক কাপের চার ভাগের এক ভাগ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লবণ, সব গুঁড়া ও বাটা মসলা সামান্য পানি দিয়ে ভালোভাবে কষান। মসলা কষানো হলে শুঁটকি দিন। মসলায় ভালোমতো কষিয়ে তেল ছেড়ে এলে শুঁটকি নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার একটি পাতার ওপর ২ টেবিল চামচ শুঁটকি ভুনা রেখে পাতাটি সুন্দরভাবে মুড়িয়ে নিন যাতে খুলে না যায়। প্রয়োজনে টুথপিকও ব্যবহার করতে পারেন। এভাবে সব বড়া বানিয়ে ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে এপিঠ-ওপিঠ কড়া করে ভেজে নিন।

শুঁটকি বড়া গরম ভাত দিয়ে পরিবেশন করুন।

চিংড়ি শুটকি

উপকরণ
ছোট চিংড়ি শুটকি, পেঁয়াজ কাটা ২ টি মাঝারি, রসুন ২ টেবিল চামচ, কাঁচা মরিচ, শুকনা মরিচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রনালী
প্রথমে চিংড়ি শুটকি ভালো করে টেলে নিতে হবে। এরপর অন্য একটা পাত্রে তেল দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। মরিচ ভাজা হলে আলাদা করে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজ ও রসুন সোনালী করে ভাজতে হবে। একটা পাত্রে সব উপকরণ একসাথে নিয়ে সরিষার তেল, লবণ ও ধনে পাতা দিয়ে ভালো করে মেখে নিন। এরপর লেবু দিয়ে সাজিয়ে গরম ভাতে সাথে পরিবেশন করুন।

নোনা ইলিশে বেগুন ভুনা

উপকরণ
নোনা ইলিশ ৪-৫ টুকরো, ছোট বেগুন আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ ৫-৬টি, হলুদের গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ।

প্রণালী
নোনা ইলিশ রান্না করার ১ ঘণ্টা আগে পানিতে ভিজিয়ে রেখে কুসুম গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। এবার ছোট ছোট টুকরা করে কেটে নিন।

বেগুন কেটে একটু লবণ ও হলুদ মেখে ডুবোতেলে ভেজে তুলুন।

তেলে গরম হলে পেঁয়াজ দিন, পেঁয়াজ নরম হলে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে মাছ দিয়ে কিছুক্ষণ ভুনে ১ কাপ পানি দিন। ফুটে উঠলে বেগুন ভাজা দিয়ে দিন। সব শেষে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে তেল ওপরে উঠলে, নামিয়ে নিন।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।