ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

শীর্তাতদের মাঝে বাংলানিউজের কম্বল বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
শীর্তাতদের মাঝে বাংলানিউজের কম্বল বিতরণ ছবি: কাশেম হারুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কথায় আছে ‘কারো পৌষ মাস, কারো সর্বনাশ’। শীতকাল ধনীদের কাছে অনেক সুখকর সময় মনে হলেও দুস্থ অসহায় ‍মানুষের কাছে সর্বনাশই।


 
কারণ, শীতকাল এলেই ধনী বা মধ্যবিত্তরা মধ্যে বাহারি ডিজাইন ও নানা রঙের শীতের পোশাক কেনার ধুম পড়ে যায়। আর যাদের সামান্য একটি শীতের পোশাক কেনার সামর্থ্য নেই, তাদের কাছে শীতকাল মানেই সর্বনাশ।
 
বরাবরের মতো এবারও এসব অসহায় ও দুস্থ মানুষের পাশে শীতবস্ত্র পৌঁছে দিচ্ছে বাংলানিউজ সোশ্যাল সার্ভিস (বিএনএসএস)।
 
এরই অংশ হিসেবে রোববার (১০ জানুয়ারি) বিকেলে রাজধানীর বনানী সোয়াঞ্জ ফিল্ড মাঠে দুই শতাধিক কম্বল বিতরণ করা হয়। বাংলানিউজের পক্ষ থেকে সুবিধাবঞ্চিত ‍পথশিশু ও অসহায় দুস্থ মানুষের হাতে কম্বল বিতরণ করেন বাংলানিউজের লাইফস্টাইল এডিটর ও বিএনএসএস আহ্বায়ক  শারমীনা ইসলাম।
 
এ সময় বাংলাদেশ পথশিশু ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সালমান মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট শামিম আল মামুন, সংগঠনের উপদেষ্টা প্রিন্স কামাল এম খান, বাংলানিউজের চিফ অব ফটো করেসপন্ডেন্ট কাশেম হারুন, সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা, সিনিয়র নিউজরুম এডিটর শামিম হোসেনসহ বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।
 
রাজধানীর কড়াইল বস্তি ও এর‌ আশপাশের দুস্থ মানুষ বাংলানিউজের কম্বল পেয়ে নিজেদের অনুভুতি প্রকাশ করেন এভাবেই, ‘এই শীতে একমাত্র সম্বল আপনাদের কম্বল’।
 
৮০ বছরের বৃদ্ধ মো. ইউসুফ আলী বলেন, ‘আমি ভিক্ষা করি। সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন গলিতে গলিতে মানুষের কাছ থেকে যা পায় তাই নিয়ে চাল, ডাল কিনে কোনোমতে চলে’।
 
এই বৃদ্ধের ভাষায়, ‘কিতা করবো, ভিক্ষা না করলে খামু কি? একমাত্র ছেলে সে বিয়ে করার পর আমাকে ছেড়ে চলে গেছে। এখন থাকি কড়াইল বস্তিতে। এই যে শীত যাচ্ছে কেউ একটা কাপড় দেয়নি। আজ এই কম্বলই এবারের শীতের একমাত্র সম্বল’।
 
তার মতোই বাংলানিউজের দেওয়া কম্বল গায়ে জড়িয়ে বিবি মরিয়ম (৭০) বলেন, ‘ভিক্ষা করি না সম্মানের ভয়ে। তাই পত্রিকা বিক্রি করি, খুব ভোরবেলায় হোসেন মার্কেট থেকে ২০০ পত্রিকা নিয়ে আসি। রাস্তায় রাস্তায় বিক্রি করি। তা দিয়ে যে টাকা আয় হয় উত্তর বাড্ডার আলীর মোড় বস্তিতে থাকি। এই বস্তিতে একরুমের জন্য ৩ হাজার টাকা ভাড়া দিতে হয়। কি করমু? সময় মতো ভাড়া না দিলে বস্তির সর্দার নানান কথা বলে, এমনকি বের করে দিতে চায়। তাই পত্রিকা বেচেই বাকি জীবন কাটিয়ে দিতে চাই’।
 
তাদের মতোই ‍বাংলানিউজের কম্বল পেয়ে নিজেদের আনন্দের অভিব্যক্তি প্রকাশ করেন নাছিমা খাতুন (৩০), আম্বিয়া খাতুন (৪৫), মর্জিনা বেগম (৩৫), ছোট্ট শিশু বিপ্লব (০৭), সবুজ, রায়হান আরো অনেকে।
 
প্রতি বছরের মতো দুস্থ ও শীতার্তদের সহায়তা করতে বাংলানিউজ সোশ্যাল সার্ভিস (বিএনএসএস) ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও নিজস্ব তহবিল থেকে শীতবস্ত্র সংগ্রহ করছে।

সংগৃহীত শীতবস্ত্রগুলো রাজধানীসহ ফরিদপুর, ঝিনাইদহ, রংপুর, টাঙ্গাইল ও সিরাজগঞ্জসহ ( বন্যা কবলিত এবং বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলো) দিনাজপুর ও পঞ্চগড়ে বিশেষ করে বিধবা নারী, শিশু, বৃদ্ধ ও সমাজের অবহেলিত হিজড়াদের (তৃতীয় লিঙ্গ) মধ্যে পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে।

এই শীতে বিএনএসএসের সঙ্গে দরিদ্র শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে চাইলে যোগাযোগ করুন: বিএনএসএস এর আহ্বায়ক শারমীনা ইসলাম, ফোন: ০১৭৩০২৬১০৮৪ বা ই-মেইল: [email protected]
 
বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এসএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।