ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যশোরে চলছে পোড়ামাটির গহনা প্রদর্শনী

তৌহিদ জামান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জুন ৮, ২০১১
যশোরে চলছে পোড়ামাটির গহনা প্রদর্শনী

‘মাটি তুচ্ছ বলা হলেও তা কিন্তু চির পুরাতন। আর নতুনের সব সম্ভাবনাই রয়েছে এই মাটিতে।

এই মাটি দিয়ে তৈরি হয়েছে সিন্ধু সভ্যতা। হরপ্পা-মহেঞ্জোদারোর সভ্যতা মাটির টেরাকোটাতেই। আজও তা চলছে সেই একই গতিতে। ’ কথাগুলো বললেন চারুপীঠ আর্ট ও রিসার্স ইনস্টিটিউটের অধ্যক্ষ মাহবুব জামাল শামিম।

সোমবার বিকেলে চারুপীঠে শুরু হয়েছে ১০ দিনব্যাপী পোড়ামাটির গহনা প্রদর্শনী। শিল্পী শহীদুল হাসানের ‘বাংলার টেরাকোটা’ এ প্রদর্শনীর আয়োজন করেছে।

প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আলোচকরা বলেন,‘ বিশ্বসভ্যতার প্রথম যখন নির্মাণের মন্ত্র নিয়ে এগুতে শুরু করে, তখন ব্যাবিলন পাথরের ব্যবহার করে। আর সিন্ধুসভ্যতার অঞ্চলগুলো তাদের সভ্যতা শুরু করে মাটি পুড়িয়ে। ভারতীয় উপমহাদেশে টেরাকোটার ব্যবহার বহু পুরনো। যার নিদর্শন আমরা অহরহ দেখতে পাই। ’

শিল্পী শহীদুল হাসান বলেন, ‘বর্তমানে আমাদের দেশ থেকে যেসব কুটির শিল্প বিদেশে রপ্তানি হয়ে থাকে তার ৭০ শতাংশই হচ্ছে পোড়ামাটির কাজ। দেশের শিক্ষিত যুবকরা যাতে এ পেশায় আসতে পারে- সে ব্যবস্থা করলেই কেবল এ শিল্পের উন্নয়ন সম্ভব। ’

যশোরের এ আয়োজন তাদের ১৫ তম বলে শিল্পী জানান। দেশব্যাপী ২০ টি স্থানে পোড়ামাটির গহনা উৎসব চলছে বলেও জানান তিনি ।

প্রদর্শনীতে মাটির তৈরি নানা রং আর বাহারের গলার হার, চুড়ি, বালা, কানের দুল ইত্যাদি প্রদর্শন করা হচ্ছে।

দর্শকদের জন্য গহনা প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad