ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ডাবল চিন থেকে মুক্তি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
ডাবল চিন থেকে মুক্তি

ডাবল চিন(চিবুক) সাধারণত আমাদের শারীরিক স্থুলতা ও অতিরিক্ত চর্বির কারণে হয়ে থাকে। আমাদের থুতনির নিচে গলার কাছে চর্বি জমে এই ডাবল চিন তৈরি হয়।



ডাবল চিন নিয়ে আমরা অনেকেই অস্বস্তিতে থাকি।   সঠিক ডায়েট ও ব্যায়াম না করার ফলে বা জেনেটিক কারণে আমাদের ডাবল চিন হয়। আর এটি হলে আমাদের চেহারার শার্পনেস কমে যায়। এই ডাবল চিন থেকে মুক্তি পেতে রয়েছে কিছু সাধারণ টিপস্ । যারা ডাবল চিন থেকে মুক্তি পেতে চান এগুলো বাড়িতেই চেষ্টা করুন:

যা খাবেন:
চিনি ছাড়া চুইংগাম: ডবল চিবুক কমিয়ে সিঙ্গেলে আনতে  চিনি ছাড়া চুইংগাম চিবান। এতে চোয়ালের জন্য ভাল ব্যায়াম এবং এর আরেকটি দিক হচ্ছে চিনি না থাকায় দাঁতের কোনো ক্ষতি হবে না।  

গ্রিন টি: নিয়মিত গ্রিন টি পান করুন। এতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট। যার ফলে আমাদের শরীরের অতিরিক্ত চর্বি বার্ন করতে সাহায্য করে। সেই সঙ্গে মুক্তি পাবেন ডাবল চিন থেকেও।  

যা মাখবেন:
কোকো পাউডার ও মাখন: মাখন ও কোকো পাউডার দিয়ে চিবুক এবং ঘাড়ে ১০ মিনিট ম্যাসাজ করুন।
ডিমের মাস্ক: ডিমের সাদা অংশ দুধ, লেবুর রস ও মধু দিয়ে মাস্ক তৈরি করে নিয়মিত মুখে গলায় মাখুন। ২০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে নিন। ত্বক টানটান হবে।  

ব্যায়াম
মাথা পেছনের দিকে হেলাতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত আপনি আপনার ঘাড়ে চাপ অনুভব না করছেন। এবার মাথা ডান থেকে বাম দিকে, আরেকবার বাম থেকে ডান দিকে ঘোরান। একেক পাশে ৫ বার করে এই ব্যায়াম দিনে ৫ বার করুন।  

সোজা হয়ে দাঁড়িয়ে মাথা ঘাড়ের দিকে নিয়ে ছাদ বা আকাশের দিকে তাকান। ঠোঁট দিয়ে আকাশের দিকে চুমু দিন। এভাবে কিছুক্ষণ থাকুন। প্রতিদিন অন্তত ১০ বার এটা করুন। দ্রুত উপকার পাবেন।

মেরুদণ্ড সোজা রেখে কাঁধ থেকে মাথা ধীরে ধীরে বৃত্তাকারে ঘুরাতে থাকুন। দিনে ৫ বার প্রতিবারে ১০ বার করে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।