ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দুর্বা ঘাসে ডায়বেটিস এর পথ্য!

মোহাম্মাদ দিদার খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, মে ২৬, ২০১১
দুর্বা ঘাসে ডায়বেটিস এর পথ্য!

এক সময় মানুষের ধারণা ছিল ডায়বেটিস রোগ হলে আর রক্ষা নেই। কিন্তু চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে আজ এই রোগটিকে মানুষ তার নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।

যদিও ডায়বেটিস রোগের কোন নিরাময় নেই, এটিকে নিয়ন্ত্রণে রেখে সারাজীবন সুস্থ সবল ভাবে বেঁচে থাকা যায়।

ডায়বেটিসের যেসব পথ্য আছে এর মধ্যে ইনসুলিন এবং কিছু ওষুধ রয়েছে। এদের মূল কাজ রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে স্বাভাবিক মাত্রায় রাখা। তবে এসব ওষুধ কিছুটা ব্যয় বহুল।

ভারতের এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ডায়বেটিক রোগীদের আশার বাণী শুনিয়েছেন। সম্প্রতি এক গবেষণায় তারা দেখেছেন দুর্বাঘাসের নির্জাস রক্তে গ্লুকোজের পরিমাণ অর্ধেক পর্যন্ত হ্রাস করতে সক্ষম। এ নিয়ে আরও বিশদ গবেষণা চলছে। যদি এ গবেষণা সফল হয় তাহলে ডায়বেটিস রোগীদের জন্য আশার আলো নিয়ে আসবে মাঠে ঘাটে অযতেœ বেড়ে ওঠা এই দুর্বাঘাস।

ভাবতে নিশ্চই অবাক লাগছে? কিন্তু সামান্য এই ঘাসটির কিন্তু আরও অনেক  গুণ রয়েছে। কাটা-ছেঁড়ায় অ্যান্টিসেপটিক হিসাবে এর ব্যবহার আমরাতো সেই ছোটবেলা থেকেই জানি, বর্তমানে হৃদরোগেও এর কার্যকারিতা নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে। হয়তো আর কিছুদিন পরই আমরা এর বহুবিধ কার্যকারিতার কথা জানতে পারবো।

আমাদের এই উপমহাদেশের আয়ুর্বেদিক চিকিৎসায় প্রাচীনকাল থেকেই দুর্বা ঘাস ব্যবহৃত হয়ে আসছে। বর্তমান চিকিৎসা বিজ্ঞানও এর যথার্থতা স্বীকার করে নিয়েছে। এরকম আরো অনেক ঔষুধি গাছের ভুমিকা আজ প্রমাণিত। তাই পশ্চিমা বিশ্বও দিন দিন আয়ুর্বেদিক চিকিৎসার দিকে ঝুঁকে পড়ছে।

সূত্র: ইন্টারনেট।

লেখক: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যালয়ে ফার্মেসি বিভাগে অধ্যয়নরত।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ২৬ মে, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।